সারাবিশ্বে করোনা মহামারিতে আক্রান্ত ২ কোটি ৪৩ লাখ ৬১ হাজার ও মৃত্যু ৮ লাখ ৩০ হাজার

সারাবিশ্বে করোনা মহামারিতে আক্রান্ত ২ কোটি ৪৩ লাখ ৬১ হাজার ও মৃত্যু ৮ লাখ ৩০ হাজার

সারাবিশ্বে করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে আক্রান্ত ২ কোটি ৪৩ লাখ ৬১ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু ৮ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, ২৮ আগষ্ট শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৩০ হাজার ২০৫ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৪৩ লাখ ৬১ হাজার ৯০৪ জনে। ইতিমধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৩৫২ জন।
বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৮০ হাজার ৮১৪ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৫৮ লাখ ৬৬ হাজার ২১৪ জন। আর, আক্রান্ত ও মৃতের সংখ্যায় ২য় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৭ লাখ ৬১ হাজার ৩৯১ জন। এ পর্যন্ত মারা গেছে ১ লাখ ১৮ হাজার ৬৪৯ জন।
মৃত্যুর দিক থেকে ৩য় অবস্থানে উঠে এসেছে মেস্কিকো। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৬২ হাজার ৫৯৪ জনের মৃত্যু হয়েছে। আর, আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৭৯ হাজার ৯১৪ জন। আক্রান্তের দিক থেকে ৩য় ও মৃতের সংখ্যায় ৪র্থ অবস্থানে ভারত। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬০ হাজার ৪৭২ জন। আক্রান্ত হয়েছে ৩৩ লাখ ১০ হাজার ২৩৪ জন।
করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর ৪র্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৭২ হাজার ৯৭২ জন। আর, মৃতের সংখ্যা ১৬ হাজার ৭৫৮ জন। আক্রান্ত দেশগুলোর মধ্যে ৫ম অবস্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আক্রান্ত ৬ লাখ ১৮ হাজার ২৮৬ জন। আর, মৃতের সংখ্যা ১৩ হাজার ৬২৮ জন। করোনায় মৃতের দিক থেকে ৫ম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মারা গেছেন ৪১ হাজার ৫৬৪ জন এবং আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩২ হাজার ৪৯১ জন। আর, করোনায় পেরুতে আক্রান্ত ৬ লাখ ১৩ হাজার ৩৭৮ জন এবং মারা গেছে ২৮ হাজার ১২৪ জন। কলম্বিয়ায় আক্রান্ত ৫ লাখ ৭২ হাজার ২৪৩ জন এবং মারা গেছে ১৮ হাজার ১৮৪ জন। করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৪৬৩ জন এবং আক্রান্ত ২ লাখ ৬৩ হাজার ৯৪৯ জন। ইউরোপের দেশ ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ৫৮১ জন এবং আক্রান্ত ২ লাখ ৯৭ হাজার ৪৮৫ জন। স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৯৬ জনের। আর আক্রান্ত হয়েছে ৪ লাখ ২৯ হাজার ৫০৭ জন। এছাড়া জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৪০ হাজার ৫৭১ জন, মারা গেছেন ৯ হাজার ২৯০ জন। ইরানে আক্রান্ত ৩ লাখ ৬৩ হাজার ৭৯৬ জন, মারা গেছেন ২১ হাজার ১৩৭ জন। পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৯৪ হাজার ৬৩৮ জন, মারা গেছেন ৬ হাজার ২৭৪ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ২৮ হাজার ৮৩৬ জন এবং মৃতের সংখ্যা ৯ হাজার ১৪৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২৭ আগষ্ট বৃহস্পতিবার পর্যন্ত করোনা ভাইরাসে মোট ৩ লাখ ৪ হাজার ৫৮৩ জন আক্রান্ত এবং মারা গেছেন মোট ৪ হাজার ১২৭ জন। এছাড়া, মোট ১ লাখ ৯৩ হাজার ৪৫৮ জন সুস্থ্য হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *