মৌলভীবাজারে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমাধারী সার্ভেয়ারদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবীতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট চলছে

মৌলভীবাজারে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমাধারী সার্ভেয়ারদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবীতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট চলছে

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজারে সরকারের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার ও সমমান পদে কর্মরতদের এক ও অভিন্ন কারিকুলামে অন্যান্য ডিপ্লোমা ডিগ্রিধারীদের ন্যায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবীতে অনির্দিষ্টকালের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচির দ্বিতীয় দিবস পালিত হয়েছে ৮ অক্টোবর মঙ্গলবার। ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকাল ৯টা থেকে এ কর্মসূচি পালন করা হয়।
আন্দোলনকারী কমলগঞ্জ উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ জসিম উদ্দিন বলেন- ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিপ্লোমাধারী সার্ভেয়ারগন ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ, নদী-খাল খনন, বাঁধ নির্মাণ, টপোগ্রাফিক ও হাইড্রোগ্রাফিক জরিপসহ সরকারের সকল উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে মাঠপর্যায়ের কারিগর হিসেবে বিভিন্ন দপ্তরে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
১৯ নভেম্বর ১৯৯৪ সালে সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪নং প্রজ্ঞাপন এবং ১ ডিসেম্বর ১৯৯৪ সালে প্রকাশিত বাংলাদেশ গেজেটে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগকে তাদের অধীনস্থ অফিসসমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমাধারীদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডে নির্ধারণ করা হলেও, সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের জন্য নির্ধারিত সার্ভেয়ার/সমমানের পদে সরকার নির্ধারিত গ্রেডের কয়েক ধাপ নিচের ১৪/১৫/১৬ গ্রেডে নিয়োগ দেয়া হচ্ছে- যা সম্পূর্ণ বৈষম্যমূলক।
২২ সেপ্টেম্বর ২০১৩ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার গৃহীত সিদ্ধান্ত মোতাবেক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) এ শিক্ষাগত যোগ্যতা সম্পন্নগণ সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৯ নভেম্বর ১৯৯৪ সালের সম (বিধি-২) পদোন্নতি-২৭/৯৪-১৬৪ নং স্মারকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিধায় তাদেরকে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান ও বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হলেও আজও তা বাস্তবায়ন হয়নি। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন ২০১৮ অনুযায়ী ৪ বছর মেয়াদি সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাসকৃতদের চাকরি/দক্ষতার শ্রেণীকরণে মধ্যম সারির ব্যবস্থাপক/সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার/সমতুল্য হিসেবে বলা হলেও, সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণির মর্যাদা দেয়া হচ্ছেনা- যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন ২০১৮ এর সুস্পষ্ট লংঘন, কারিগরি শিক্ষার অবমূল্যায়ন ও শিক্ষার্থীদের সাথে চরম বৈষম্যমূলক আচরণ। বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে কারিগরি শিক্ষার গুরুত্ব বাড়তে থাকলেও দেশের সবচেয়ে প্রাচীনতম সার্ভেয়িং টেকনোলজি ডিপ্লোমাধারীদের ব্যাপারে সরকারের উদাসীনতা অত্যন্ত দুঃখজনক।
মাঠ পর্যায়ে কর্মরত সকল দপ্তরের সার্ভেয়ারগণ দীর্ঘদিন ধরে অসামঞ্জস্য/বৈষম্যমূলক বেতন স্কেলে বেতনভুক্ত হওয়ায় মারাত্বকভাবে মানসিক চাপে রয়েছে যার প্রভাবে শতভাগ কর্মের প্রতি মনোযোগ আনায়নে বাধাগ্রস্ত ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছে। এমতাবস্থায় সরকারের বিভিন্ন মন্ত্রনালয় কর্মরত সার্ভেয়ারগণ তার কর্মের মনোনিবেশে বিঘ্ন ঘটায়; সরকারের উন্নয়ন প্রকল্পসহ জনগনের দোরগোড়ায় ভূমি সেবা প্রদান স্থবির হয়ে যাওয়ার সমূহ সম্ভবনা রয়েছে। বৈষম্য নিরসনে ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত বাংলাদেশ গেজেটের আলোকে সরকারের মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য সকল ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে দীর্ঘদিন ধরে আমাদের আন্দোলন, সংগ্রাম অব্যাহত রয়েছে।
আন্দোলনকারীরা জানান- চলতি বছরের ১১ সেপ্টেম্বর দেশের সকল জেলা প্রশাসকের মাধ্যমে এবং বিভিন্ন সংস্থা/দপ্তর প্রধানদের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে এবং ১৬ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে উপদেষ্টা পরিষদ, প্রশাসন ও দেশবাসীর কাছে সার্ভেয়িং ডিপ্লোমা প্রকৌশলীর বৈষম্য ও দীর্ঘদিনের বঞ্চনার কথা তুলে ধরা হয়। ১ অক্টোবর হতে ৩ অক্টোবর পর্যন্ত দেশের সকল জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হয়েছে। নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর একাধিকবার আবেদন ও তাগিদ প্রদান করা সত্তেও অজানা কারনে আমাদেরকে ন্যায়সঙ্গত অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে এবং এ বিষয়ে সরকারের উদাসিনতা অত্যন্ত দুঃখজনক।
বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ন্যায় ডিপ্লোমা-ইন-তারা আরও বলেন- ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাসকৃতদের সার্ভেয়ার/সমমান পদে সরকারের সকল মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে/২য় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার জন্য ১৯ নভেম্বর ১৯৯৪ সালে সংস্থাপন মন্ত্রণালয়ের ১৬৪নং প্রজ্ঞাপন বাস্তবায়নের তথা পুণরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আগামী ৯ অক্টোবরের মধ্যে আমাদের অধিকার ১০ গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না হলে, বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবি অধিকার বাস্তবায়ন না হলে, প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আমরা পরবর্তী কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *