মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহন ৮ মে

মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহন ৮ মে

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহন ৮ মে। মৌলভীবাজার জেলার এ ৩টি উপজেলাসহ সিলেট বিভাগের ১১টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে প্রথম ধাপে। মৌলভীবাজার জেলার এ ৩টি উপজেলা ছাড়া বাকিগুলো হলো- সিলেট জেলার সিলেট সদর, বিশ্বনাথ, গোলাপগঞ্জ ও দক্ষিণ সুরমা। সুনামগঞ্জ জেলার দিরাই ও শাল্লা এবং হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলা পরিষদ।
আগারগাঁওয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে তার সভাকক্ষে নির্বাচন কমিশনের ২৯তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান- ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৫ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৭ এপ্রিল এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে।
এছাড়াও প্রথম ধাপে সিলেট বিভাগের ১১টি ছাড়া দেশের আরও ১৪২টি উপজেলা পরিষদে আগামী ৮ মে বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। নির্বাচন কমিশন ২১ মার্চ বৃহস্পতিবার উপজেলা পরিষদ নির্বাচনের এ তফসিল ঘোষণা করে ।
অশোক কুমার দেবনাথ আরও জানান- দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৩ মে, তৃতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৯ মে এবং চতুর্থ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৫ জুন।
উল্লেখ্য- ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হবার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই সকল উপজেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচন ৬ ধাপে ও ২০১৯ সালে ৫ ধাপে উপজেলা পরিষদের পঞ্চম ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বর্তমানে দেশের ৬৪ জেলার ৪৯২টি উপজেলা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এবারে ৯ জেলার ২২ উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকি সব উপজেলায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *