মৌলভীবাজারের বড়লেখায় অনেকের সংশোধিত এনআইডি কার্ডে জন্মস্থান ভেনেজুয়েলা

মৌলভীবাজারের বড়লেখায় অনেকের সংশোধিত এনআইডি কার্ডে জন্মস্থান ভেনেজুয়েলা

সুরমার ঢেউ সংবাদ :: দেশে এনআইডি কার্ডে ভুল নাম, ভুল বানান, ভুল তথ্য প্রায়শঃই সংবাদের শিরোনাম হয়। পরে সংশোধনের জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়। আবার সংশোধিত এনআইডি কার্ডেও ভুল থাকে। মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার বেশ কয়েকজন নাগরিকের সংশোধিত এনআইডি কার্ডে জন্মস্থানের নাম লেখা হয়েছে ‘ভেনেজুয়েলা’। এ নিয়ে চরম দুর্ভোগে আছেন এনআইডি কার্ডধারীরা- যদিও নির্বাচন অফিস আশ্বাস দিচ্ছে, খুব দ্রুতই এ সমস্যার সমাধান করা হবে।
এমন একজন ভুক্তভোগী উপজেলার পৌরশহরের বাসিন্দা শিউলি বেগম। তিনি বলেন- ‘সব ডকুমেন্টসহ সংশোধনের আবেদন করেছিলাম। সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমার জন্মস্থনের নাম ভেনেজুয়েলা লেখা। এ বিষয়ে কি করবো বুঝতে পারছিনা।’
রোমানা বেগম নামের আরেক নারীর এনআইডি কার্ডে জন্মস্থানের নাম ভেনেজুয়েলা লেখা। তিনি রসিকতা করে বলেন- বাংলাদেশের মৌলভীবাজারে জন্ম নেয়া সত্তেও আমার জন্মস্থান ভেনেজুয়েলা। ভেনেজুয়েলা যে একটা দেশ সেটা আমি জানতাম না। এ দেশটা কোথায় তাও আমি জানিনা। আমার বাচ্চারা আমাকে বলতেছে আম্মা এখন আমেরিকান হয়ে গেছে। তিনি বলেন, আমার সবচেয়ে ছোট ছেলেকে স্কুলে ভর্তি করাতে গিয়ে এনআইডি কার্ডের দরকার হয়েছিল। বাকি ৩ জনের ভর্তির সময় সেটা দরকার হয়নি। কিন্তু ইদানীং বাচ্চাদের ইউনিক আইডি না কি যেন একটা দেয়া হচ্ছে। যাতে মায়ের এনআইডি কার্ড দিতে হয়। সে কারণে নামটা ঠিক করাতে চেয়েছিলাম। আগের এনআইডি কার্ডে সনামটা ভুল থাকলেও জন্মস্থান মৌলভীবাজারই লিখা ছিল। কিন্তু, নামের ভুল সংশোধন করাতে গিয়ে এখন যেটা হয়েছে সেটা আরও ভয়াবহ।
নাম প্রকাশ না করার শর্তে আরেক ভূক্তভোগী অভিযোগ করেন- প্রায় ২ মাস আগে সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির শিকার হয়ে শেষে আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে এনআইডি কার্ড ডাউনলোড করে দেখেন তার জন্মস্থান ভেনেজুয়েলা লিখা।
এ ব্যাপারে বড়লেখা উপজেলা নির্বাচন অফিসার এসএম সাদিকুর রহমানের জানান- আমি নির্বাচন কমিশনকে জানিয়েছি। আশা করছি দ্রুতই তা সমাধান হয়ে যাবে।
বড়লেখা উপজেলা নির্বাচন কার্যালয় বলছে- একই জেলায় অন্তত ১২ জন সম্পর্কে তারা তথ্য পেয়েছেন যাদের এনআইডি কার্ডে জন্মস্থানের নাম ভেনেজুয়েলা লিখা। একই ভুল আরও হয়েছে কি না সেটি খুঁজে দেখা হচ্ছে। জন্মস্থানের নাম বিভ্রাট এখন পর্যন্ত শুধু মৌলভীবাজারের ক্ষেত্রেই হয়েছে বলে তারা জানতে পেরেছেন।
শুধু মৌলভীবাজারের বড়লেখা উপজেলাই নয়, দেশের অন্য সব জেলা-উপজেলাগুলোতেও এরকম অসংখ্য ভুল তথ্য সম্বলিত এনআইডি কার্ড নিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন হাজারো নাগরিক। এসব ভুল তথ্যের কারণে সাধারণ নাগরিকরা শিকার হচ্ছেন চরম ভোগান্তির। সরকারি অনেক সুযোগ-সুবিধা বঞ্চিত হচ্ছেন অনেক হতদরিদ্র মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *