সিলেটে অনুষ্ঠিত হলো বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ’র সাহিত্য সম্মেলন ও প্রকাশনা অনুষ্ঠান

সিলেটে অনুষ্ঠিত হলো বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ’র সাহিত্য সম্মেলন ও প্রকাশনা অনুষ্ঠান

রুহুল আলম রনি :: সিলেটে বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাহিত্য সম্মেলন ও প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে ২৯ জুলাই শনিবার। বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ আব্দুল ওয়াহিদের সভাপতিত্বে এবং সহ-সভাপতি ওবায়দুল হক মুন্সী ও সাধারণ সম্পাদক রওনক আহমদ এনামের সঞ্চালনায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বিকাল আড়াইটায় শুরু হওয়া এ সাহিত্য সম্মেলন ও প্রকাশনা অনুষ্ঠানের প্রথম অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, লেখক ও গবেষক বদরুল ইসলাম শোয়েব। প্রধান আলোচক ছিলেন কবি ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক সাইদুর রহমান সাঈদ। প্রধান বক্তা ছিলেন লেখক ও প্রাবন্ধিক আবুল কালাম আজাদ খান। বিশেষ অতিথি ছিলেন বালাগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পার্থ সারথি চৌধুরী, সাংবাদিক ও মানবাধিকার কর্মী, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা শ. ই. সরকার জবলু, সিলেটের বাসিয়া সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ নওয়াব আলী, কবি ও প্রকাশক খালেদ উদ-দীন এবং গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা ও পরিচালক খান আখতার হোসেন। সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও ডিবিএস নিউজ টুয়েন্টিফোর ডটকম এর সম্পাদক মোঃ রুহুল আলম রনি।
জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে প্রথম অধিবেশন শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কবি ক্বারী মাওলানা কাজী হাসান আলী এবং পবিত্র গীতা পাঠ করেন কবি ও ছড়াকার নিরঞ্জন মনি বিশ্বাস। এ অধিবেশনে মোহাম্মদ আব্দুল ওয়াহিদ রচিত কাব্যগ্রন্থ ‘বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ওবায়দুল মুন্সী রচিত শিশুতোষ ছড়াগ্রন্থ ‘শেখ বাগানের ফুল’, আবুল কালাম আজাদ খান রচিত গ্রন্থ ‘আমি দমব না আমি থামব না’ এবং ফয়জুর রহমান রচিত কাব্যগ্রন্থ ‘অমীমাংসিত পৃথিবী’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এরপর বিভিন্ন জেলা থেকে আগত কবি, সাহিত্যিক, সাংবাদিক, গীতিকারদের কবিতা, ছড়া পাঠ, গান, সংক্ষিপ্ত বক্তব্য ও অতিথিদের বক্তব্য শেষে আছরের নামাযের বিরতির মধ্য দিয়ে প্রথম অধিবেশনের সমাপ্তি ঘটে।
দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন দৈনিক বাংলাদেশ বার্তার সম্পাদক ও প্রকাশক, কবি ও নজরুল গবেষক আবদুর রশীদ চৌধুরী (কুষ্টিয়া)। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা, কবি ও সাহিত্য সমালোচক আবু সুফিয়ান খান (ফরিদপুর)। প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মেজর পলক রহমান (ঢাকা)। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনারারী পরীক্ষক আব্দুল খালেক আলো (মুন্সিগঞ্জ), ‘বিজয়’ সাহিত্য পত্রিকার সম্পাদক মনজু খন্দকার (চুয়াডাঙ্গা), কবি ও শব্দ বিশ্লেষক উত্তম কুমার দেবনাথ (ফেনী), কবি ও ছড়াকার ইয়াকুব বখত বাহলুল (সুনামগঞ্জ), বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদের সভাপতি নীহার রঞ্জন দেবনাথ (আসাম, ভারত), কবি ও গীতিকার কামাল উদ্দিন সরকার (কুমিল্লা), মৌলভীবাজারের মৌচাক সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা বাদল কৃষ্ণ বণিক, লেখক ও মানবাধিকার ব্যক্তিত্ব এম এ জামান আহাছানুজ্জামান (ময়মনসিংহ), কবি ও সংগীতশিল্পী লিজি আহমেদ, ঢাকা। কবি-শিক্ষক ও মানবাধিকার ব্যক্তিত্ব মাহফুজা আখন্দ (ময়মনসিংহ), বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ এর উপদেষ্টা, কবি ও অঅইনজীবী অসীম কুমার দাশ (সিলেট), কবি ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার আলহাজ্ব এম এ ওয়ারিশ (সুনামগঞ্জ), ওসমানীনগর প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মতিন, লেখক ও রোটারিয়ান রেবেকা জাহান রোজি (সিলেট), কবি আসাদ সরকার, সাংবাদিক জাকির হোসেন (নরসিংদী), কবি ও সংগঠক শরীফ উদ্দিন (আসাম, ভারত), কবি মোঃ সেলিম মিয়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রমুখ।
দ্বিতীয় অধিবেশনে মোহাম্মদ আব্দুল ওয়াহিদ সম্পাদিত কাব্য সংকলন ‘সর্ষে ফুলে প্রজাপতি’, কবি ও গীতিকার রইস রহমান রচিত ‘জলের নীচে জলের কল’, কবি ও ছড়াকার ইয়াকুব বখত বাহলুল রচিত ‘হৃদয়ের ক্যানভাসে’ ও ‘তৃষ্ণার্ত চোখ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এরপর বীর মুক্তিযোদ্ধা শামছুন নুর স্মৃতি সংসদকে মুক্তিযোদ্ধা সংগঠন সম্মাননা, বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা, কাব্যজ্যোতি কবি মরহুম মোহাম্মদ মিজানুর রহমান এর স্মৃতির উদ্দেশ্যে মরনোত্তর স্মৃতি স্মারক সম্মাননা, বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ বাংলাদেশ এর অনলাইন গ্রুপে নিয়মিত যারা লিখে আসছেন এবং বিভিন্ন প্রতিযোগিতা পর্বে বিজয়ী হয়েছিলেন তাদের মধ্য থেকে আগত ১০ জন মোঃ শরীফ উদ্দিন (ব্রাহ্মণবাড়িয়া), মোঃ হাবিবুর রহমান বকুল (নরসিংদী), রঞ্জিত দাস (বালাগঞ্জ, সিলেট), কাজী সাইফুজ্জামান বাবু (মাগুরা), সাকিব মাহবুব (বড়লেখা, মৌলভীবাজার), চিশতি রাজু আহমদ (সিরাজগঞ্জ),ডক্টর মো. হাফিজুর রহমান লিটু (কুষ্টিয়া), প্রদীপ দাস (বালাগঞ্জ, সিলেট), কাজী হাসান আলী (নবীগঞ্জ, হবিগঞ্জ) ও মুহাম্মদ ইমদাদ হোসেন (তাহিরপুর, সুনামগঞ্জ)-কে শীতলপাটি সেরা লেখক সম্মাননা, শীতলপাটি সেরা এডমিন সম্মাননা বালাগঞ্জ শীতলপাটি সাহিত্য পরিষদ এর শুরু থেকেই যে সকল এডমিন সব সময় নিজের দায়িত্ব ও কর্তব্য মনে করে গ্রুপে এডমিনের দায়িত্ব পালন করছেন, তাদের মধ্যে কবি তামীম আহমদ সাদী (সুনামগঞ্জ)-কে সেরা এডমিন সম্মাননা,
বীর মুক্তিযোদ্ধা কবি আব্দুল খালেক আলো (মুন্সিগঞ্জ), কবি, সম্পাদক ও প্রকাশক তাছলিমা চৌধুরী বুলবুল (কুষ্টিয়া), কবি, সূফী সাধক ও মানবাধিকারকর্মী এম এ জামান আহছানুজ্জাম (ময়মনসিংহ), কবি ও শব্দ বিশ্লেষক উত্তম কুমার দেবনাথ (ফেনী), কবি ও শিক্ষক মাহফুজা আখন্দ (ময়মনসিংহ), কবি ও বিজয় সাহিত্য পত্রিকার সম্পাদক মনজু খন্দকার (চুয়াডাঙ্গা), কবি ও ছড়াকার ইয়াকুব বখত বাহলুল (সুনামগঞ্জ), কবি ও গবেষক আফতাব আল মাহমুদ (হবিগঞ্জ), কবি ও গীতিকার কামাল উদ্দিন সরকার (কুমিল্লা), গীতিকার ও লেখক কালাম মতিন লুলু (সিলেট), কবি ও মানবাধিকারকর্মী মো. সেলিম মিয়া (ব্রাহ্মণবাড়িয়া), কবি ও গীতিকার শাহ আব্দুস সালাম (সিলেট), কবি ও ছড়াকার ওবায়দুল মুন্সী (সুনামগঞ্জ), কবি ও ছড়াকার রওনক আহমদ এনাম (সিলেট)
এডভোকেট অসীম কুমার দাস (সিলেট), কবি ও সংগঠক অসীম ভট্টাচার্য (ঢাকা), কবি ও গীতিকার শিবেন চন্দ্র দাস (সিলেট) এবং কবি ও ছড়াকার নিরঞ্জন মনি বিশ্বাস (সিলেট)-কে সর্ষে ফুলে প্রজাপতি লেখক সম্মাননা প্রদান করা হয়।
এছাড়াও প্রধান অতিথি, উদ্বোধক, প্রধান আলোচক, প্রধান বক্তা, বিশেষ অতিথিবৃন্দসহ বিভিন্ন জেলা থেকে আগত কবি, সাহিত্যিক, সংগঠক, সাংবাদিক, সম্পাদক ও প্রকাশক, সমাজসেবী, সাহিত্যানুরাগী, শিক্ষানুরাগী গুণি ব্যক্তিত্বদেরকে লেখক, সাংবাদিক, সাহিত্যানুরাগী, সমাজসেবী, শিক্ষানুরাগী ইত্যাদি সম্মাননা প্রদান করা হয়। সবশেষে সভাপতি মোহাম্মদ আব্দুল ওয়াহিদ এর সমাপনী বক্তব্যের মাধ্যমে রাত সাড়ে ৮টায় এ সাহিত্য সম্মেলন ও প্রকাশনা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *