স্বজনপ্রীতিসহ মৌলভীবাজার জেলার ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তঃধর্মীয় সংলাপ’ অনুষ্ঠিত

স্বজনপ্রীতিসহ মৌলভীবাজার জেলার ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তঃধর্মীয় সংলাপ’ অনুষ্ঠিত

শ. ই. সরকার জবলু :: উপস্থিত সবাই আমন্ত্রিত অতিথি হওয়া সত্তেও, দায়িত্ব পালণকারীরা মুখ চেয়ে চেয়ে নিজেদের পছন্দের লোকজনের নাম তালিকাভূক্তি এবং নিজেদের পছন্দের লোকজনের মধ্যে নাস্তা ও ব্যাগ বিতরণের মতো স্বজনপ্রীতির ঘটনাসহ মৌলভীবাজার জেলার ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তঃধর্মীয় সংলাপ’ অনুষ্ঠিত হয়েছে ২৭ ডিসেম্বর মঙ্গলবার বিকাল ৩টায়। জেলা প্রশাসনের সহযোগিতায়, ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে, জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদের সঞ্চালনায় সার্কিট হাউসের মুন হলে অনুষ্ঠিত অনুষ্ঠিত এ সংলাপে প্রধান অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সভাপতি ও সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন ও পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া। স্বাগত বক্তব্য রাখেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক আব্দুল্লাহ-আল-শাহীন।
প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি বলেছেন- প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন হজ্বযাত্রীরা যেন বাংলাদেশেই ইমিগ্রেশন করতে পারেন। এক ইমিগ্রেশনে হ্জ্ব করে আসতে পারেন। প্রধানমন্ত্রীর আরেকটি নির্দেশ ছিলো- হজ্বযাত্রীদের যাতে কষ্ট না হয়। সেজন্য তারা মক্কায় যে ঘরে উঠবেন, সে ঘরে যাবার আগে যেন তাদের লাগেজ পৌঁছে যায়। এটা বাস্তবায়ন করা হয়েছে। তিনি আরও বলেন- সনাতন ধর্মাবলম্বীরা নিজেদেরকে ‘সংখ্যালঘু’ বলে থাকেন। আমরা এ ‘সংখ্যালঘু’ শব্দটি উঠিয়ে দিতে চাই। আমরা সবাই ‘বাঙালি’। কারণ, আমরা সকল ধর্মের মানুষ মিলেই বাংলাদেশ স্বাধীন করেছি। এদেশ সবার। বক্তব্যকালে তিনি ফেইসবুক ইউটিউব ব্যবহার করে যারা অন্যায় অমূলক কাজ করবে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য পুলিশ সুপারকে নির্দেশনা দেন।
সংলাপে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, মৌলভীবাজার টাউন কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি শামসুল হক, সিলেট ইমাম প্রশিক্ষণ একাডেমির উপ-পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি আশু রঞ্জন দাশ, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও রাজনগরের ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ, খ্রিস্টান ধর্মীয়দের পক্ষে ভিক্টর প্রেন্টিস, বৌদ্ধ ধর্মীয়দের পক্ষে ইপা বড়ুয়া, কুলাউড়া থানার ওসি আব্দুস ছালেক, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত প্রমুখ। সংলাপে আমন্ত্রিত মুসলমান, হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ ধর্মের প্রতিনিধি, জনপ্রতিনিধি, সাংবাদিক, পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *