মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার হাওরাঞ্চলের জমিতে দুলছে সোনালী ফসল

মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার হাওরাঞ্চলের জমিতে দুলছে সোনালী ফসল

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরাঞ্চলের মনু নদী প্রকল্পভুক্ত জমিতে এখন দুলছে সোনালী ফসল। কিন্তু, মাস তিনেক আগেই এসব ফসলি জমির কৃষকরা অনিশ্চয়তার মাঝে পড়েছিলেন ফসলের আবাদ নিয়ে। শঙ্কা ফসল নষ্ট হবার। সময়টা গত জুলাই মাসের। আমন চাষের স্বপ্ন নিয়ে মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরাঞ্চলের মনু নদী প্রকল্পভুক্ত এলাকার কৃষকেরা বীজতলা তৈরি করেন। কেউ কেউ বীজতলায় বীজও ছিটিয়ে দেন। কিছুদিন পর দেখা গেল চারা বড় হচ্ছে কিন্তু বৃষ্টির কারণে হাওরের পানি বাড়তে থাকায় আমনের জমি পানিতে তলিয়ে গেছে । সময় যত যায়, পানি ততই বাড়ে। কারো কারো বীজতলাও তলিয়ে যায়। তলিয়ে যায় নিচু এলাকার অনেক রাস্তাঘাটও। এমন অবস্থায় হাওর পাড়ের কৃষকেরা যখন আমন চাষের আশা ছেড়ে দিচ্ছিলেন, ঠিক তখনই এগিয়ে আসেন কাউয়াদীঘি হাওরাঞ্চলের জলাবদ্ধতাকে কেন্দ্র করে গড়ে ওঠা এবং দীর্ঘদিন ধরে হাওরাঞ্চলের কৃৃষকদের স্বার্থে কাজ করা সংগঠন ‘হাওর রক্ষা সংগ্রাম কমিটি’ মৌলভীবাজারের নেতৃবৃন্দ।
আমন ধান রোপনের সময় আসলেও, জমি পানিতে তলিয়ে থাকায় রোপন শুরু করতে না পারা কৃষকদের সাথে নিয়ে ২১ জুলাই হাওরের জলাবদ্ধতা নিরসনের জন্য কাশিমপুর পাম্প হাউজের মাধ্যমে হাওরের পানি নিষ্কাশনের দাবিতে হাওর রক্ষা সংগ্রাম কমিটির পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
বিভিন্ন গণমাধ্যমেও কাউয়াদীঘি হাওরাঞ্চলে জলাবদ্ধতার কারণে আমন চাষ অনিশ্চিত হওয়ার বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরা হয়। এরপর ৫ আগস্টে মৌলভীবাজার চৌমোহনা চত্বরে হাওর রক্ষা সংগ্রাম কমিটি’র মানববন্ধন থেকে দ্রুততম সময়ে হাওরের পানি কমানোর জন্য পাম্প হাউজে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা এবং নিষ্কাশন স্লুইসগেট খুলে দেয়া না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেয়ার প্রেক্ষিতে পরদিন থেকেই পাম্প হাউজের ৭টি নিষ্কাশন স্লুইসগেট খুলে দেয়া হয়। ফলে দ্রুতই হাওরের পানি কমতে থাকায় কৃষকরা আমন রোপন শুরু করেন। কিছুটা বিলম্বে হলেও ১ হাজার ৩০০ হেক্টর জমিতে আমন চাষ হয়।
হাওর রক্ষা সংগ্রাম কমিটি ও স্থানীয় একাধিক সূত্র জানায়- বিদ্যুৎ সংকটে মনু নদী সেচ প্রকল্পের কাশিমপুরে পাম্প হাউজ নিরবচ্ছিন্নভাবে চালাতে পারছিল না কর্তৃপক্ষ। কৃষকদের দাবি ছিল পাম্প হাউস ২৪ ঘণ্টা চালু রেখে হাওরের পানি কমিয়ে ফসলি জমি চাষের উপযোগী করা। এ দাবিতে হাওর রক্ষা সংগ্রাম কমিটির ব্যানারে স্মারকলিপি প্রদান, মানববন্ধন ও সমাবেশ করেন কাউয়াদীঘি হাওরাঞ্চলের চাষিরা।
এর প্রেক্ষিতে মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের নেতৃত্বে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে নিয়ে বৈঠক করে কাশিমপুর পাম্প হাউজে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হয়।
পানিতে তলিয়ে রয়েছিল যে জমি, সে জমিতেই আজ হাওয়ায় দুলছে সোনালী ফসল। রোদের আলোয় চিকচিক করছে ধানের প্রতিটি শীষ। হাওরপাড়ের গ্রামে গ্রামে ছড়িয়ে পড়েছে পাকা ধানের মৌ মৌ গন্ধ। কাউয়াদীঘি হাওরাঞ্চলের প্রতিটি এলাকায় এখন পুরোদমে চলছে ধান কাটা, মাড়াই এবং শুকানোর কাজ।
কাউয়াদীঘি হাওরাঞ্চলের বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে- সদর উপজেলার একাটুনা, কচুয়া, উলুয়াইল, বড়কাপন, বুড়িকোনা, বিরাইমাদ, রসুলপুর, খৈশাউড়া, রায়পুর, বানেশ্রী, পাড়াশিমইলসহ অনেক এলাকার ধান পেকে গেছে। কোথাও কোথাও মাঠ থেকে ধান কেটে নেয়া হয়েছে। কিছুটা বিলম্বে রোপণ করা ধান এখনো কাটার উপযোগী হয়নি। আরও সপ্তাহ খানেক পর সেসব ধান কাটা যাবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজারের উপ-পরিচালক সামছুদ্দিন আহমদ বলেন- ‘কাউয়াদীঘি হাওরাঞ্চলে সেচের পর ১ হাজার ৩০০ হেক্টর জমিতে আমনের চাষ হয়েছে- যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। ফলনও ভালো হয়েছে। হেক্টর প্রতি ৫ থেকে ৬ মেট্রিক টন ধান পাওয়া যাবে বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *