মৌলভীবাজারে কৃষি-মৎস উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসনে ৩টি ইউনিয়নে কোদালী ছড়া পুনঃখনন শুরু

মৌলভীবাজারে কৃষি-মৎস উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসনে ৩টি ইউনিয়নে কোদালী ছড়া পুনঃখনন শুরু

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজার জেলাসদর উপজেলার ৩টি ইউনিয়নে কৃষি-মৎস উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসনে কোদালী ছড়া পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে ২০ জানুয়ারী বুধবার দুপুরে। দেশের সকল জেলার নদী, খাল, জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে মৌলভীবাজারের ৩টি ইউনিয়নে কোদালী ছড়া পুনঃখনন কাজ শুরু হয়েছে।
এ উপলক্ষ্যে জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে এ খনন কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য নেছার আহমদ। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার, নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান, জেলা কৃষি কর্মকর্তা লুৎফুল বারী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিয়াউর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার সোয়েব, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্টু, স্থানীয় জনপ্রতিনিধিগণ, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ ও জনসাধারণ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য নেছার আহমদ বলেন, কোদালী ছড়া পুনঃখননের ফলে ৩ ইউনিয়নে প্রায় ৫ হেক্টর জমিতে ধান উৎপাদন ও মৎস উৎপাদন বৃদ্ধি পাবে। জলাবদ্ধতা থেকে মুক্তি পাবেন এলাকাবাসী। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার জনকল্যাণ ও সামগ্রীক উন্নয়নে কাজ করছে। তিনি দরপত্র মোতাবেক শতভাগ স্বচ্ছভাবে কাজ করার জন্য ঠিকাদারের প্রতি আহবান জানান। সেইসাথে তিনি কোদালী ছড়া সঠিকভাবে দখলমুক্তকরণে সহযোগীতা করার জন্য এলাকাবাসীর প্রতি অনুরোধ জানান।
জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মুজিব বর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী দেশের খাল, ছড়া দখলমুক্ত ও পুনঃখনন কাজের বিশেষ প্রকল্প হাতে নিয়েছেন। এরই ধারাবাহিকতায় কোদালী ছড়া পুনঃখনন করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, ১ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ৩টি ইউনিয়নে কোদালী ছড়ার সাড়ে ৪ কিলোমিটার অংশ পুণঃখনন করা হবে। সেইসাথে ওই ৩টি ইউনিয়নে কোদালী ছড়াকে দখলমুক্তও করা হবে। এতেকরে কোদলী ছড়ার পানি প্রবাহ বৃদ্ধি পাবে এবং এলাকাবাসী উপকৃত হবেন। চলতি বছরের এপ্রিল মাসের মধ্যে ৩টি ইউনিয়নে কোদালী ছড়া পুণঃখনন কাজ শেষ করার টার্গেট রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *