তাহিরপুর উপজেলায় যাদুকাটা নদীর বালু লুটকারী ইঞ্জিনচালিত ৪টি নৌকাসহ ৫ জন আটক

তাহিরপুর উপজেলায় যাদুকাটা নদীর বালু লুটকারী ইঞ্জিনচালিত ৪টি নৌকাসহ ৫ জন আটক

সুরমার ঢেউ সংবাদ :: সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় ১২ সেপ্টেম্বর শনিবার রাতের অন্ধকারে যাদুকাটা নদীর বালু লুটকারী ইঞ্জিনচালিত ৪টি বালু বোঝাই নৌকাসহ ৫ জনকে আটক করেছেন ভ্রাম্যমান আদালত।
আটককৃত জেলার বিশ^ম্ভরপুর উপজেলার মিয়ারচর গ্রামের কামাল মিয়া (৫০), হযরত আলী (২৪), রুবেল মিয়া (২২), রবিউল আউয়াল (২৫) ও নুর মিয়া (২২) এর বিরুদ্ধে তাহিরপুর থানায় মামলা (নং- ৭) দায়ের ও ১৪ সেপ্টেম্বর সোমবার জেলহাজতে পাঠানো হয়েছে।
জানা গেছে, সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের গাগটিয়া জালরটেক হতে অদ্বৈত মহাপ্রভুর বাড়ির পশ্চিমপাড় পর্যন্ত প্রায় ২ কিলোমিটার এলাকায় চলছে বালু লুটের মহোৎসব। প্রতিদিনের মতো ১২ সেপ্টেম্বর শনিবার রাত ১২টার দিকে প্রভাবশালী বালুখেকোরা অর্ধশতাধিক ইঞ্জিনচালিত নৌকায় বালু বোঝাই করার সময় ভ্রাম্যমান আদালত বালু বোঝাই ৪টি ইঞ্জিনচালিত নৌকাসহ ৫ জনকে আটক করে। এসময় বালু বোঝাই ইঞ্জিনচালিত অন্যান্য নৌকা পালিয়ে যায়। স্থানীয় প্রভাবশালীরা প্রথমে যাদুকাটা নদীর তীর ও তীরসংলগ্ন স্থান থেকে ইঞ্জিনচালিত নৌকায় বালু বোঝাই করে যাদুকাটা নদী হয়ে রক্তি ও সুরমা নদীপথ দিয়ে জামালগঞ্জ হয়ে কুমিল্লা, চাঁদপুর, কিশোরগঞ্জ ও ঢাকায় প্রেরণ করে। প্রশাসন মাঝে মধ্যে অভিযান চালিয়ে নৌকাসহ শ্রমিকদেরকে আটক করলেও বালুখেকো স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নেয়ায় বালু উত্তোলন ও পাচার বন্ধ করা সম্ভব হচ্ছেনা। মিয়ারচর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার আজাদ বলেন, প্রতিদিন সন্ধ্যা থেকে পরদিন ভোর পর্যন্ত যাদুকাটা নদী থেকে শতাধিক নৌকা বোঝাই বালু বিক্রি করা হচ্ছে। তাতে সরকার লক্ষলক্ষ টাকার রাজস্ব হারাচ্ছে আর আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে কিছু সংখ্যক ব্যক্তিরা কিন্তু তাদের বিরুদ্ধে প্রসাশন কখনোই জোরালো কোন পদক্ষেপ নেয়না। কোনাটছড়া গ্রামের গোলাপ মিয়া বলেন, সিন্ডিকেড তৈরি করে প্রতি বর্গফুট অবৈধ বালু থেকে পুলিশের নামে ৫ টাকা ও স্থানীয় সাংবাদিকদের নামে ২ টাকা হারে চাঁদা নিচ্ছে স্থানীয় একজন সংবাদকর্মী- যার বিরুদ্ধে মাদক ও চাঁদাবাজিসহ একাধিক মামলা রয়েছে। এ ব্যাপারে আমি সুনামগঞ্জ জেলা প্রশাসক, পুলিশ সুপার ও র‌্যাবের নিকট লিখিত অভিযোগ দিয়েছি। কৃষকলীগের গাগটিয়া ৬নং ওয়ার্ড সভাপতি সামসুজ্জামান বলেন, রাতের বেলায় যাদুকাটা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বাড়িঘর নদীতে বিলিন হয়ে যাচ্ছে। আমরা গ্রামবাসী বাধা দিয়েও বাড়িঘর রক্ষা করতে পারছিনা। প্রশাসন সঠিকভাবে কোন পদক্ষেপ না নেয়ার কারণে শত শত পরিবার বাড়িঘর হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। এ ব্যাপারে তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমজাদ হোসেন (০১৬১১-০৫৩১৮২) বলেন, অভিযান চালিয়ে অবৈধ বালু বোঝাই ৪টি নৌকাসহ ৫ জনকে আটক করা হয়েছে এবং এ ব্যাপারে থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। অবৈধভাবে বালু উত্তোলনকারী প্রভাবশালী ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগীতা কামনা করছেন যাদুকাটা নদীর তীরে বসবাসকারী অসহায় জনসাধারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *