পত্রিকা, টিভি ও রেডিওর অনলাইনের জন্য আলাদা নিবন্ধন নিতে হবে

পত্রিকা, টিভি ও রেডিওর অনলাইনের জন্য আলাদা নিবন্ধন নিতে হবে

সুরমার ঢেউ সংবাদ :: পত্রিকা, টিভি ও রেডিওর অনলাইনের জন্য আলাদা নিবন্ধন নিতে হবে। ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা- ২০১৭’ সংশোধনের খসড়ায় সংযোজিত বাধ্যকতা অনুযায়ী এ নিবন্ধন বাধ্যতামূলক। দৈনিক পত্রিকা, রেডিও এবং টেলিভিশনের অনলাইন সংস্করণের পাশাপাশি আইপি টিভির জন্যও নিবন্ধন বাধ্যতামূলক করে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭’ (সংশোধিত, ২০২০) এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। শেষ আগস্ট সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আগের নীতিমালার নয়টি অনুচ্ছেদ সংশোধন করে পাঁচটি নতুন অনুচ্ছেদ অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি বলেন, এটার মধ্যে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের যোগ্যতা-অযোগ্যতা, নিবন্ধন ফি, কর্তৃপক্ষ নির্ধারণ, লাইসেন্সপ্রাপ্ত টেলিভিশন চ্যানেল এবং বেতারের নিউজপোর্টাল হিসেবে প্রচারকার্য পরিচালনা, আইপি টিভি ও ইন্টারনেট রেডিও সম্প্রচার বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা ছিল না। এগুলো অন্তর্ভুক্ত করে (ইনক্লুড) করে একটা খসড়া নিয়ে এসেছে, খসড়া মন্ত্রিসভায় আলোচিত হয়েছে এবং খসড়া অনুমোদন দেয়া হয়েছে। তিনি বলেন, দেশের টেলিভিশন এবং বেতারগুলো এখন নিউজ পোর্টাল চালাচ্ছে। এতদিন এজন্য অনুমতি নিতে হতনা, এখন নিতে হবে। এছাড়া আইপি টিভি, ইন্টারনেট রেডিও সম্প্রচারের বিষয়ে নীতিমালায় সুনির্দিষ্ট নির্দেশনা ছিলনা, এসব বিষয় নীতিমালায় যুক্ত করা হচ্ছে।
সচিব জানান, পত্রিকাগুলো তাদের ছাপা সংস্করণ হুবহু ওয়েবসাইটে প্রকাশ করলে কোনো অনুমোদন লাগবেনা। তবে পত্রিকার ছাপা সংস্করণ থেকে আলাদা কোনো কনটেন্ট অনলাইনে প্রকাশ করলে নতুন করে নিবন্ধন নিতে হবে। এর আগে, ২০১৭ সালের ৫ জুলাই জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালার গেজেট প্রকাশ করে সরকার। প্রথম দফায় গত ৩০ জুলাই ৩৪টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের জন্য অনুমতি দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *