মৌলভীবাজার সদর উপজেলার প্রথম চেয়ারম্যান মেজর (অবঃ) মোঃ খালেদুর রহমান আর নেই

মৌলভীবাজার সদর উপজেলার প্রথম চেয়ারম্যান মেজর (অবঃ) মোঃ খালেদুর রহমান আর নেই

ষ্টাফ রিপোর্টার :: মৌলভীবাজার সদর উপজেলার বাহারমর্দান (সম্পাশি) নিবাসী, পাকিস্তান ও বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং (বুয়েট) কোরের (অবঃ) মেজর, মৌলভীবাজার সদর উপজেলার প্রথম চেয়ারম্যান মোঃ খালেদুর রহমান আর নেই। সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় আজ ১১ সেপ্টেম্বর সোমবার সকাল ৭টা ২০ মিনিটে তিনি ইন্তেকাল হয়েছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৩ বছর। তিনি ২ পুত্র (মরহুম) ও ১ কন্যার জনক। মৃত্যুকালে স্ত্রী ও ১ কন্যা, আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মরহুমের জানাযা আজই বাদআছর বিকাল ৫-২০ মিনিটে তাঁর গ্রাম বাহারমর্দান জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। জানাযা শেষে সেনাবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার’র মাধ্যমে তাকে শেষ শ্রদ্ধা জানায়। পরে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।
মরহুম মেজর (অবঃ) মোঃ খালেদুর রহমান ১৯৫৯ সালে ম্যাট্রিক পাস্ করেন। ১৯৬১ সালে ইন্টারমিডিয়েট পাস্ করে ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে (বুয়েট নামকরণ তখনো হয়নি) ভর্তি হয়ে ইঞ্জিনিয়ারিং পাস করেন।
পরবর্তীতে পাকিস্তান মিলিটারী ইঞ্জিনিয়ারিং কোরে যোগদান করেন।
পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর রাস্তা হচ্ছে কারাকোরাম হাইওয়ে। অনেকে কারাকোরাম হাইওয়েকে পৃথিবীর অষ্টম আশ্চর্য বলেন। কারাকোরাম হাইওয়েটি পাকিস্তান থেকে চীনের উইঘর জিনজিয়াং প্রদেশ পর্যন্ত গিয়েছে। পর্বতের উপর দিয়ে নির্মিত কারাকোরাম হাইওয়েটির উচ্চতা ১৫ হাজার ফুট। এ কারাকোরাম হাইওয়ে নির্মাণের ইঞ্জিনীয়ারদের মধ্যে একজন ইঞ্জিনিয়ার ছিলেন মেজর খালেদুর রহমান। তাঁর এ অবদানের জন্য কারাকোরাম হাইওয়ের একটি ব্রীজের নামকরন হয়েছে ক্যাপ্টেন খালেদ ব্রীজ। তখন তিনি পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন ছিলেন।
মৌলভীবাজার শহরের উপর দিয়ে বহমান খরস্রোতা মনুনদীটির সংস্কারকাজেও তিনি ছিলেন। সংস্কারের পর থেকে মনুনদীর কারণে মৌলভীবাজার শহর আর আগের মত বন্যাকবলিত হয়না। মরহুম মেজর (অবঃ) মোঃ খালেদুর রহমান নিরহংকারী, মৃদুভাষি, নিভৃতচারী ও অত্যন্ত্য সাদাসিধা মানুষ ছিলেন। মৌলভীবাজারের আরেক স্বনামধন্য ব্যক্তিত্ব পরমাণু বিজ্ঞানী ডক্টর খলিলুর রহমান তার সহোদর বড়ভাই।
মেজর (অবঃ) মোঃ খালেদুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন ও তার আত্মার মাগফেরাত কামনা করেছেন মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম নাসের রহমান, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমানসহ জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ নানা শ্রেণী-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *