সিসিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৯২ জন কাউন্সিলর প্রার্থীই স্বশিক্ষিত

সিসিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৯২ জন কাউন্সিলর প্রার্থীই স্বশিক্ষিত

সুরমার ঢেউ সংবাদ :: সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৯২ জন সাধারণ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীই স্বশিক্ষিত। এছাড়া ৭৬ জন প্রার্থী মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি। ২ জন প্রার্থী ‘স্বাক্ষরজ্ঞানসম্পন্ন’। রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীদের জমা দেয়া হলফনামা ঘেঁটে এসব তথ্য জানা গেছে। ২১ জুন এই সিটি করপোরেশনে ইভিএমে ভোটগ্রহণ হবে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার এমন চিত্রে হতাশা প্রকাশ করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি সুনির্দিষ্ট করে আইন প্রণয়নের জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়ে আসছি, কিন্তু কাজ হয়নি। ভোটারদের তাই প্রার্থীদের মধ্য থেকে যোগ্য ব্যক্তিকে বেছে নিতে হবে।’
নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হলফনামা ঘেঁটে দেখা গেছে, সিলেট সিটি করপোরেশনের সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ২৭৩ জন প্রার্থীর মধ্যে ৪১ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার তথ্য পাওয়া যায়নি। এর মধ্যে ২৮, ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডের ৩৭ জন প্রার্থীর হলফনামা আপলোডই করা হয়নি। এছাড়া ৪, ১০, ১৪ ও ৩৪ নম্বর ওয়ার্ডের ১ জন করে মোট ৪ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার অংশটি হলফনামায় পাওয়া যায়নি। ফলে হলফনামা ঘেঁটে ২৩২ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা জানা গেছে।
হলফনামা ঘেঁটে দেখা গেছে, সাধারণ কাউন্সিলর পদে ২৩২ জন প্রার্থীর মধ্যে ৬৯ জন ‘স্বশিক্ষিত’ ও ১ জন ‘স্বাক্ষরজ্ঞানসম্পন্ন’। ৫১ জন প্রার্থী মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি। ৫০ জন স্নাতক ও স্নাতকোত্তর উত্তীর্ণ। অন্যদিকে সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে জানা গেছে, প্রতিদ্বন্দ্বিতাকারী ৮৭ জন প্রার্থীর মধ্যে ১ জনের হলফনামায় শিক্ষাগত যোগ্যতা উল্লেখের স্থানটি অস্পষ্ট। বাকি ৮৬ জনের মধ্যে ২৩ জন ‘স্বশিক্ষিত’ এবং ১ জন ‘স্বাক্ষরজ্ঞানসম্পন্ন’। ২৫ জন মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি। স্নাতক ও স্নাতকোত্তর উত্তীর্ণ ১৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *