বড়লেখায় টিলা কেটে মাটি নিয়ে ফসলী জমি ভরাট করা হচ্ছে ইউপি মেম্বারের নেতৃত্বে

বড়লেখায় টিলা কেটে মাটি নিয়ে ফসলী জমি ভরাট করা হচ্ছে ইউপি মেম্বারের নেতৃত্বে

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার নিজ বাহাদুরপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডস্থিত জামকান্দি কুলাউড়া এলাকায় রাতের আঁধারে অবৈধভাবে টিলা কেটে মাটি নিয়ে ফসলি জমি ভরাট করা হচ্ছে। প্রাকৃতিক ওই টিলার মালিক গ্রামের যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল কাদির। অভিযোগ উঠেছে- অবৈধভাবে টিলা কাটা ও ফসলী জমি ভরাটকাজে নেতৃত্ব দিচ্ছেন স্থানীয় ইউপি মেম্বার।
বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৬(খ) ধারা অনুযায়ী, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তি মালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন বা মোচন করতে পারবে না। তবে, জাতীয় স্বার্থে অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে পাহাড় বা টিলা কাটা যেতে পারে। স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গেছে- একসপ্তাহের বেশি সময় ধরে রাতের আঁধারে জামকান্দি কুলাউড়া গ্রামের যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল কাদির একটি প্রাকৃতিক টিলা কেটে মাটি দিয়ে পাশের একটি নিচু জমি ভরাট করছেন। এস্কেভেটর দিয়ে টিলা কেটে ৩টি ট্রাক্টরযোগে উক্ত নিচু জমিতে ফেলা হচ্ছে। বিছরাবাজার-নিজবাহাদুরপুর সড়কের জামকান্দি কুলাউড়া এলাকার ওই টিলার ফটক তালাবদ্ধ করে রাখা হয়েছে।
পরিচয় গোপন রাখার শর্তে জামকান্দি কুলাউড়া গ্রামের একাধিক বাসিন্দা জানান- দিনের বেলায় টিলা কাটা বন্ধ থাকে। রাত ৯টা-১০টার দিকে টিলা কাটা শুরু হয়। ইউপি মেম্বারের নেতৃত্বে ফজরের আজান পর্যন্ত চলে টিলা কাটা। তারা আরও জানান- ৮ এপ্রিল শুক্রবার রাতে থানার টহল পুলিশ মাটিভর্তি একটি ট্রাক্টর আটক করে। পরে কি হয়েছে তা জানেন না। এরপর থেকে প্রতিদিনই রাত ৯টা-১০টা থেকে ফজরের আজান পর্যন্ত টিলা কাটা চলছে। টিলার মালিক আব্দুল কাদির যুক্তরাষ্ট্র প্রবাসে থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি। অভিযুক্ত ইউপি মেম্বার কল রিসিভ না করায় তার বক্তব্য জানা যায়নি।
বড়লেখা থানার ওসি মো. ইয়ারদৌস হাসান জানান- টিলা কাটার বিষয়টি কেউ তাকে জানায়নি। তিনি সরেজমিনে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেবেন। ইউএনও সুনজিত কুমার চন্দ জানান- তিনি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *