লুহাইউনি-করিমপুর-ইন্দেশ্বর-ফেঞ্চুগঞ্জ রাস্তা পাকাকরণের দাবিতে রাজনগরে চা শ্রমিকদের মানববন্ধন

লুহাইউনি-করিমপুর-ইন্দেশ্বর-ফেঞ্চুগঞ্জ রাস্তা পাকাকরণের দাবিতে রাজনগরে চা শ্রমিকদের মানববন্ধন

মোঃ শাহ জালাল, রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি :: লুহাইউনি-করিমপুর-ইন্দেশ্বর-ফেঞ্চুগঞ্জ রাস্তা পাকাকরণের দাবিতে রাজনগরে চা শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ২৬ মার্চ রোববার দুপুরে। বর্ষার সময় কাঁচা রাস্তায় চলাচল করা কষ্টকর হয়ে পড়ে। করিমপুর থেকে শ্রমিকরা পায়ে হেটে কাজে যেতে হয়। ঝড় বৃষ্টি মাথায় করে শ্রমিকদেরকে দূরের পথ হেটে কাজে যেতে হয়। শ্রমিকরা জানান- শত বছরের ঐতিহ্যবাহী কুলাউড়া উপজেলার লুহাইউনি হতে করিমপুর ইন্দেশ্বর হয়ে ফেঞ্চুগঞ্জ পর্যন্ত রাস্তাটি কাচা রয়ে গেছে। বিভিন্ন সময় এমপি-মন্ত্রীরা আশ্বাস দিয়েছেন। কিন্তু কোনো সরকারের আমলেই রাস্তাটি পাকা করা হয়নি। এমনকি ইট সলিং পর্যন্তও করা হয়নি। বর্ষাকালে কাদা মাড়িয়েই চা শ্রমিকদের সন্তানরা অনেক দূরের স্কুলে লেখাপড়া করতে যায়। তবু এ রাস্তার দিকে নজর পড়ে না কারো।
বাগানের চা শ্রমিক শিশুদের লেখাপড়ার জন্য একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার কথা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। এসব দাবি নিয়েই ইন্দেশ্বর ফাঁড়ি বাগানের কয়েকশ চা শ্রমিক রাস্তায় মানববন্ধন করেছেন।
সরকার দেশে এতো এতো উন্নয়ন করেছে। কিন্তু, একশো বছরের ঐতিহ্যবাহী রাস্তাটি কাচা রয়ে গেছে। কতো এমপি-মন্ত্রীর কাছে রাস্তাটি পাকা করার জন্য বাগানের লোকজন গেছে। সবাই শুধু আশ্বাস দেয়। কাজের কাজ কিছু হয়নি। বর্ষাকালে এ রাস্তা চলাচলের যোগ্য থাকেনা। তখন শ্রমিকরা দুর্ভোগ পোহায়, স্কুলগামী ছাত্র ছাত্রীরা স্কুলে যেতে পারেনা, নারী শ্রমিকদের কাজে যেতে কষ্ট হয়। বাগানে আমরা একটা সরকারি স্কুল প্রয়োজন। এখান থেকে সরকারি স্কুল অনেক দূরে থাকায় স্কুলগামী ছাত্র ছাত্রীরা যেতে পারেনা। শ্রমিকদের একটাই দাবি- আগামী নির্বাচনের আগে এ রাস্তা পাকা করা হোক। প্রতি নির্বাচনের আগে এমপিরা আশ্বাস দেন, কিন্তু নির্বাচনের পরে আর কারো খোঁজ পাওয়া যায়না। বাগানের সহস্রাধিক শ্রমিক কাদার কারণে বর্ষাকালে কষ্টে চলাচল করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *