রাজনগরের ভুরভুরি ছড়ার অপরিকল্পিত কালভার্ট ভেঙ্গে নতুন সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন

রাজনগরের ভুরভুরি ছড়ার অপরিকল্পিত কালভার্ট ভেঙ্গে নতুন সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন

মোঃ শাহ জালাল, রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় হাওর কাউয়াদীঘির পূর্বপাশে রাজনগর-বালাগঞ্জ সড়কের ভুরভুরি ছড়ার উপরস্থিত অপরিকল্পিতভাবে নির্মিত বক্স কালভার্ট অপসারন করে নতুন সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন মানববন্ধন কর্মসূচি পালণ করেছে হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখা।
হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার আহবায়ক মাস্টার সামছুদ্দিন আহমদের সভাপতিত্বে ও জেলা সদস্য গউছুজ্জামানের সঞ্চালনায় ২০ মার্চ সোমবার দুপুরে উপজেলার মেদেনীমহল গ্রামের ভুরভুরি ছড়ার উপরস্থিত নতুন কালভার্টের উপরে অনুষ্ঠিত ২ ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী, রাজনগর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মাও. আহমদ বিলাল, মৌলভীবাজার সদর উপজেলা সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক রাজন আহমদ, জেলা সদস্য মুজাহিদ আহমদ, বিশ্বজিৎ নন্দী, ভুক্তভোগী কৃষক মো. খালিক, মো. মেন্দি মিয়া, মো. ইসলাম মিয়া, লুতফুর রহমান মাস্টার, সাবেক ইউপি মেম্বার রেজাউল ইসলাম রেজা, মুন্সিবাজার ইউপি মেম্বার শামিম তরফদার, আব্দুল আজিজ, হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলার সদস্য কমরুদ্দিন কমরু, ডা. ফরিদ আহমদ প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন- সরকার যেখানে হাওর-বাঁওড়, নদীনালা ও খালবিলের প্রাকৃতিক বৈশিষ্ট্য অক্ষুন্ন রেখে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ঘোষণা দিয়েছেন, সেখানে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক নির্মিত ভুরভুরি ছড়ার অপরিকল্পিত বক্স কালভার্ট আজ হাওর পাড়ের মানুষের জন্য গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে। হাওরাঞ্চলের মানুষের জীবন-যাত্রাকে সম্পুর্ণ অগ্রাহ্য করে অতি নিচুতে বক্স কালভার্টি নির্মাণের কারণে হাওরাঞ্চলের কৃষক ও জেলেসহ সাধারণ মানুষ আজ নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে, বর্ষাকালে কালভার্টের নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারেনা। যার ফলে হাওর থেকে গরু-মহিষের খাদ্য এবং বোরো মৌসুমে উৎপাদিত ফসল সংগ্রহ ব্যাহত হচ্ছে। অন্যদিকে কালভার্টটির কারণে ছড়া দিয়ে উজানের পানি হাওরে প্রবাহিত হতেও বাঁধাপ্রাপ্ত হচ্ছে। ফলে, সামান্য বৃষ্টিপাত হলেই হাওরের উজানের আমন ধান পানিতে তলিয়ে যায়। তাই, হাওর পাড়ের মানুষের স্বাভাবিক জীবন-যাপন সচল করতে এবং ফসল রক্ষার্থে অপরিকল্পিত বক্স কালভার্টটি অপসারণ করে পূর্বের সেতুর ন্যায় নতুন সেতু নির্মাণ করতে হবে। বক্তারা হুশিয়ারি দিয়ে বলেন- আমরা আজ মানববন্ধন করে কালভার্ট অপসারণের দাবি জানাচ্ছি। আমাদের দাবি মানা না হলে হাওর পাড়ের কৃষক-জেলেসহ সাধারন মানুষকে নিয়ে কঠোর আন্দোলনের ঘোষণা দিতে বাধ্য হব। মানববন্ধন শেষে হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার পক্ষ থেকে বক্স কালভার্ট অপসারণ করে নতুন সেতু নির্মাণের দাবিতে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর একটি স্মারকলিপি দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *