মৌলভীবাজারে প্রধানমন্ত্রীর উপহার গৃহ পাচ্ছেন ১০০৪ পরিবার

মৌলভীবাজারে প্রধানমন্ত্রীর উপহার গৃহ পাচ্ছেন ১০০৪ পরিবার

ইশরাত জাহান চৌধুরী, ষ্টাফ রিপোর্টার :: মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে ২ শতক জমি ও গৃহ প্রদান কার্যক্রম আগামী ২২ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০ মার্চ সোমবার বিকেলে জেলা প্রশাসনের প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সভাপতিত্বে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ শরীফ উদ্দিন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া সুলতানা উপস্থিত ছিলেন।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে ২ শতক জমি ও গৃহ প্রদান কার্যক্রম আগামী ২২ মার্চ বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এ কার্যক্রম এর আওতায় দেশব্যাপী প্রায় ৩৯,৩৬৫ টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হবে। তন্মধ্যে সিলেট বিভাগের চারটি জেলায় মোট ৩,৬৩৮ টি গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করা হবে। মৌলভীবাজার জেলায় ৩য় পর্যায়ের অবশিষ্ট ১২৪ টি এবং ৪র্থ পর্যায়ের ৮৮০ টি সহ মোট ১০০৪ টি গৃহ আগামী ২২ মার্চ উদ্বোধন করা হবে। উদ্বোধনযোগ্য মোট ১০০৪ টি গৃহের মধ্যে সদর উপজেলায় ১৬৭টি, রাজনগর উপজেলায় ১৫৪টি, কুলাউড়া উপজেলায় ৬৪টি, জুড়ী উপজেলায় ১৬২টি, বড়লেখা উপজেলায় ১০৯টি, কমলগঞ্জ উপজেলায় ২০০টি এবং শ্রীমঙ্গল উপজেলায় ১৪৮টি গৃহ রয়েছে। রাজনগর উপজেলায় সর্বশেষ তালিকা অনুযায়ী মোট ৩৬৩ জন গৃহহীন ছিল। এর মধ্যে ১ম পর্যায়ে ৯৮ জন, ২য় পর্যায়ে ৫০ জন, ৩য় পর্যায়ে ৫৯ জন এবং ৪র্থ পর্যায়ে ১৪৭ জনকে গৃহ প্রদান করা হয়। অবশিষ্ট ৯ জনকে স্থানীয় সহায়তায় গৃহ প্রদান করা হযেছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী কর্তৃক রাজনগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে মর্মে পত্র পাওযা গেছে বলেও জানানো হয়।
মৌলভীবাজার জেলার মোট ৪৬১১ জন গৃহহীন ও ভূমিহীন এর মধ্যে ইতোমধ্যে, ১ম পর্যায়ে ১১২৬টি, ২য় পর্যায়ে ১১৫১টি গৃহ হস্তান্তর করা হয়েছে। ৩য় পর্যায়ে নির্মিত ৭৭৯টি গৃহের মধ্যে ৬৫৫টি গৃহ পূর্বে হস্তান্তর করা হয়েছে এবং অবশিষ্ট ১২৪টি গৃহ হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *