মৌলভীবাজারে উৎসে কর কর্তনের বিধি-বিধান বিষয়ে ওয়ার্কিং সেমিনার অনুষ্ঠিত

মৌলভীবাজারে উৎসে কর কর্তনের বিধি-বিধান বিষয়ে ওয়ার্কিং সেমিনার অনুষ্ঠিত

ইশরাত জাহান চৌধুরী, ষ্টাফ রিপোর্টার :: মৌলভীবাজারে উৎসে কর কর্তনের বিধি-বিধান বিষয়ে ওয়ার্কিং সেমিনার অনুষ্ঠিত হয়েছে ১৫ মার্চ বুধবার। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর উৎসে কর সংক্রান্ত বিধি বিধান সঠিক পরিপালনের লক্ষ্যে এ ওয়ার্কিং সেমিনার অনুষ্ঠিত হয়। কর অঞ্চল-সিলেট’র কর কমিশনার সৈয়দ জাকির হোসেনের সভাপতিত্বে মৌলভীবাজার জেলা সদরের দুসাই রিসোর্টের কনফারেন্স হলে দিনব্যাপি অনুষ্ঠিত এ ওয়ার্কিং সেমিনারে উপস্থিত ছিলেন যুগ্ম কর কমিশনার মিজ্ মোনালিসা শাহ্রীণ সুস্মিতা ও মৌলভীবাজার জেলা উপ-কর কমিশনার এনামুল হাছান আল নোমান।
সেমিনারে আয়করের উৎসে কর সংক্রান্ত আইনগত বিধান সমূহ সঠিক পরিপালন ও ধারনাগত অস্পষ্টতার উপর পূর্ণাঙ্গ আলোচনা করেন যুগ্ম কর কমিশনার মিজ্ মোনালিসা শাহ্রীণ সুস্মিতা। আলোচনার মধ্যে অন্যতম ছিল উৎস কর কর্তনের খাতসমূহ, কর কর্তনের প্রযোজ্য হার, কর্তিত কর সরকারের কোষাগারে জমা দেয়র সময়সীমা, উৎসে কর কর্তনের বিবরণী প্রেরণ ও চালানের মাধ্যমে রাজস্ব জমাকরণ।
সেমিনারে মুক্ত আলোচনায় অংশ নেন- পানি উন্নয়য়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী কে.এম. জহুরুল হক, গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহমুদ হাসান, অতিরিক্ত পুলিশ সুপার হাসান মোহাম্মদ নাসের রিকাবদার, সড়ক ও জনপথ বিভাগের প্রতিনিধি বদিউজ্জামান প্রমুখ। তারা নিজ নিজ দপ্তরের উৎসে কর সংক্রান্ত কার্যক্রম বর্ণনা ও কর্তন বিষয়ক প্রশ্ন করেন এবং তাদের প্রশ্নের জবাব বিদ্যমান আইনের ব্যাখ্যা সমূহ সম্পর্কে সুস্পষ্ট ব্যাখ্যা দেয়া হয়।
কর অঞ্চল-সিলেটের কর কমিশনার সৈয়দ জাকির হোসেন তার বক্তব্যে, অর্জিত ফলাফল রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অত্যন্ত উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে উৎস কর কর্তনকারী সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানের ৪০ জন দপ্তর প্রধান ও প্রতিনিধিগন অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *