সংযুক্ত আরব আমিরাতের জায়েদ সাসটেইনেবিলিটি’র পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ

সংযুক্ত আরব আমিরাতের জায়েদ সাসটেইনেবিলিটি’র পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ

সুরমার ঢেউ :: সংযুক্ত আরব আমিরাতের জায়েদ সাসটেইনেবিলিটি’র পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ। ‘ওয়াটার’ এবং ‘গ্লোবাল হাই স্কুল’ এই দুই বিভাগে প্রথম পুরস্কার জিতেছে। স্থানীয় পরিবেশ উন্নয়ন ও কৃষি গবেষণা সোসাইটি নামের একটি এনজিও দুর্যোগ-প্রবণ উপকূলীয় এলাকায় সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা পদ্ধতির জন্য এই পুরস্কার পায়। সুন্দরবন ও সাতক্ষীরা এলাকায় কাজ করেছে। ওই প্রকল্পটি ‘পানি’ বিভাগে প্রথম হয়। এই পুরস্কারের অর্থ ছিল ৬ লাখ মার্কিন ডলার। ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি নোনা ভূগর্ভস্থ পানিকে, ফসল চাষের উপযোগী করার জন্য পানি ব্যবস্থাপনার সমাধান দিয়ে দুর্বল সম্প্রদায়কে সহায়তা করে আসছে। অন্যদিকে, পুষ্টি সংরক্ষণে কাজ করা ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজকে ১ লাখ মার্কিন ডলারের প্রাইজমানিসহ পুরস্কার দেয়া হয়েছে।
১৬ জানুয়ারি আবুধাবিতে পুরস্কার বিতরণ পর্বে কোরিয়ার প্রেসিডেন্টসহ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান উপস্থিতি ছিলেন। তাদেরকে নিয়েই সাসটেইনেবিলিটি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বিজয়ীদের হাতে পুরস্কারগুলো তুলে দেন। এতে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং বিজয়ীদের অভিনন্দন জানিয়ে তাদের উদ্ভাবনী কাজের প্রশংসা করেন।
উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের প্রয়াত প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের প্রতি সম্মান জানিয়ে জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার দেয়া হয়। পুরস্কার প্রদান করা হয় স্বাস্থ্য, খাদ্য, শক্তি, পানি এবং গ্লোবাল হাই স্কুল ক্যাটাগরিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *