রাজনগরে পাওয়া গেছে দেশের অন্যতম ছোট মসজিদ

রাজনগরে পাওয়া গেছে দেশের অন্যতম ছোট মসজিদ

মোঃ শাহ জালাল, রাজনগর প্রতিনিধি :: মৌলভীবাজারের রাজনগরে পাওয়া গেছে দেশের অন্যতম ছোট মসজিদ। মসজিদটির অবস্থান উপজেলার ব্রাহ্মণগাঁও এলাকার কাজী খন্দকার মাজারের পাশে। এলাকাবাসী জানিয়েছেন- চুন, সুরকি ও ইটের তৈরি প্রায় ২০০ বছরের পুরোনো এক গম্বুজবিশিষ্ট এ মসজিদের ভেতরে রয়েছে একটিমাত্র কক্ষ। একসঙ্গে নামাজ আদায় করতে পারতেন ইমামসহ ৫ জন মুসল্লি। মসজিদটির ভেতরে মাত্র ছয় ফুট জায়গা। বিভিন্ন সময় সংস্কার করানোর ফলে মসজিদটির সৌন্দর্য বহাল রয়েছে এখনো। তবে, এখন আর এ মসজিদে নামাজ আদায় করা হয়না। প্রায় ২০০ বছর আগে ওই এলাকার মাটির নিচে কিছু ইট পাওয়া গিয়েছিল। ইটের পাশেই ছিল ছোট এ মসজিদটির অবস্থান।
মসজিদটির অবস্থান টিলার ওপরে হওয়ায় প্রথম দেখায় বুঝার উপায় নেই এটি মসজিদ। তবে, উপরিভাগের গম্বুজটি জানান দিচ্ছে এটি আসলে একটি মসজিদ। ব্রাহ্মণগাঁও কাজী খন্দকার মাজারের পাশে অবস্থিত কালের সাক্ষী এ নিদর্শনটি এলাকায় ‘গায়েবি মসজিদ’ নামে পরিচিত। তবে, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকায় নেই মসজিদটি।
স্থানীয় অনেকে জানান- তাদের পূর্বপুরুষরা বলে গেছেন, এলাকাটি একসময় গভীর অরণ্য ছিল। জমিদারি প্রথা বিলুপ্তির পর জঙ্গল কেটে আবাদি জমি তৈরির সময় মাটির নিচে এ মসজিদ পাওয়া যায়। এরপর সেটি সংস্কার করা হয়। কে, কখন এটি নির্মাণ করেছেন এর সঠিক কোনো তথ্য জানা যায়নি। তবে, এটি যে একটি প্রাচীন স্থাপত্য সে বিষয়ে সন্দেহ নেই। মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আহমদ আলী জানান- ধারণা করা হয় মসজিদটি গৌড় জনপদের মধ্যযুগের স্থাপনা। তখন এ অঞ্চলে মুসলিম জনগোষ্ঠির সংখ্যা খুবই কম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *