সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক সভা অনুষ্ঠিত

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক সভা অনুষ্ঠিত

সুরমার ঢেউ :: সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার কক্ষে প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া সভাপতিত্বে ও সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমানের পরিচালনায়। সম্প্রতি অনুষ্ঠিত এ সভায় রিসোর্স পারসন ছিলেন- বিভাগীয় পরিচালক (যুগ্ম সচিব) পরিবার পরিকল্পনা মো. কুতুব উদ্দিন এবং ইউএনএফপিএ’র টেকনিকেল অফিসার ডা. অনিমেষ বিশ্বাস।
সভায় বিগত বছরের অগ্রগতি মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করা হয় এবং এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রসবজনিত ফিস্টুলা সেবা কার্যক্রমকে আরো গতিশীল ও জোরদারকরণের লক্ষ্যে ফিস্টুলা রোগীদের জন্য ২টি বেড নির্ধারণ করে রাখা, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসা সহায়তা প্রদান করা, প্রয়োজনে সমাজকল্যান থেকে আর্থিক সহায়তা প্রদান করা ইত্যাদি বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। সিআইপিআরবি ও ইউএনএফপিএ এর সহযোগিতায় আয়োজিত সভায় জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল এর সহযোগিতায় সিলেট বিভাগে ‘‘ফিস্টুলা নির্মূলকরণ কার্যক্রম-২০৩০’’ বাস্তবায়ন করা হচ্ছে। এ কার্যক্রম বাস্তবায়নে জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) কর্তৃক কারিগরি সহযোগিতা প্রদান করা হচ্ছে। সিআইপিআরবি’র সহায়তায় প্রধানতঃ ফিস্টুলা রোগী শনাক্তকরণ, রেফারের মাধ্যমে চিকিৎসা সেবা নিশ্চিতকরণ এবং পূনর্বাসনের আওতাভূক্ত করতে সহযোগিতা করা হয়।
বিশেষজ্ঞরা ধারণা করছেন, সিলেটের দূর্গম এলাকাতে অধিক সংখ্যক ফিস্টুলা রোগী থাকতে পারেন। সেজন্য অধিক পরিমাণে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়েছে। বিশেষ করে বাল্য বিবাহ, স্বল্প বয়সে গর্ভধারণ থেকে বিরতকরণ ও হাসপাতালে প্রসব করানোর জন্য সচেতনতামূলক কার্যক্রমকে আরো জোরদার করতে হবে। সভায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সৌমিত্র চক্রবর্ত্তী, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. আবুল কালাম আজাদ, অবস এন্ড গাইনী বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাসরিন আখতার, সিলেট জেলার উপ-পরিচালক (পরিবার পরিকল্পনা) ডা. লুৎফুন্নাহার জেসমিন, ইউএনএফপিএ’র ফিল্ড অফিসার ডা. নূরে আলম সিদ্দিকী সহ উক্ত হাসপাতালের সংশ্লিষ্ট চিকিৎসক, কনসালটেন্ট, রেজিস্ট্রারবৃন্দ এবং প্রকল্প কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *