বৃটেনের ৭০ হাজার অধ্যাপকের ১৮ দিন ধর্মঘটের ডাক

বৃটেনের ৭০ হাজার অধ্যাপকের ১৮ দিন ধর্মঘটের ডাক

সুরমার ঢেউ সংবাদ :: ব্রিটেনের ১৫০টি বিশ্ববিদ্যালয়ের ৭০ হাজারেরও বেশি অধ্যাপক তাদের বেতন বৃদ্ধি, অবসর ভাতা ও কর্মক্ষেত্রে আরও নানা সুযোগ-সুবিধার দাবিতে ১৮ দিন ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন ।
ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ ইউনিয়ন (ইউসিইউ) জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যে জানানো হবে কোন সময়ে ধর্মঘট করা হবে। মুদ্রাস্ফীতির সঙ্গে সঙ্গেই গত বছর থেকে বাড়তে শুরু করেছে বিভিন্ন বিভাগের কর্মীদের মধ্যে অসন্তোষ। অধ্যাপক, প্রশিক্ষক ও সংগঠনের বাকি সদস্যদের দাবি, অস্থায়ী চাকরির সংখ্যা কমাতে হবে। বাড়াতে হবে বেতন ও অবসর ভাতার পরিমাণ। ‘ইউনিভার্সিটিজ অ্যান্ড কলেজেস এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশন’-এর তরফে জানানো হয়, ৪ থেকে ৫ শতাংশ বেতন বৃদ্ধি করা হবে। তবে এই প্রস্তাব মানতে রাজি নয় ইউসিইউ।
সংগঠনের সাধারণ সম্পাদক জো গ্র্যাডি বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মীরা সারা জীবন নিষ্ঠার সঙ্গে কাজ করেন। কিন্তু প্রাপ্য পান না। যদি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা স্থায়ী চাকরি দেয়া, বেতন ও অবসর ভাতা বাড়ানোর দিকে নজর রাখেন, তবে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের কাজ আরও ভাল ভাবে করা সম্ভব। এর পাশাপাশি তাঁর হুঙ্কার, বেতন বাড়ানো না-হলে অসন্তোষ আগামী দিনে আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *