মাধবপুরে ভুমির দখল পাচ্ছেননা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ

মাধবপুরে ভুমির দখল পাচ্ছেননা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ

সুরমার ঢেউ সংবাদ :: বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। জীবন বাজি রেখে দেশকে শক্রমুক্ত করেন। কিন্তু, নিজের ভুমি এখনো দখলমুক্ত করতে পারেরনি ৭১ এর বীরসেনানী মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ। নিজের জমি দখল করতে গেলে প্রভাবশালীরা তাঁকে প্রাণনাশের হুমকি দিচ্ছে। এসব অভিযোগ এনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের জয়পুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ স্বরাষ্ট্রমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও মাধবপুর উপজেলা নির্বাহী অফিসারসহ সরকারি বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগে উল্লেখ করা হয়, চৌমুহনী ইউনিয়নের জয়পুর মৌজায় ৪০১ নং খতিয়ানে ৯২০ দাগে ২০১৯ সালে বাংলাদেশ সরকারের পক্ষে মাধবপুর সহকারি কমিশনার ভুমি মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ও তার স্ত্রী মনোয়ারা বেগমের নামে অসচ্ছল মুক্তিযোদ্ধা হিসেবে ৮৪ শতক বাড়ি রকম ভুমি সাব কবালা করে বন্দোবস্ত দলিল দেয়। ২০২০ সালের ২১ ডিসেম্বর তাদের নামে উক্ত ভুমি নামজারি করা হয়। কিন্তু ভুমি দখল করতে গেলে পাশর্^বর্তী শাহজালালপুর গ্রামের কয়েকজন প্রভাবশালী মুক্তিযোদ্ধা আব্দুস সামাদকে ভুমিতে যেতে বাধা দেয়। এ কারণে ৪ বছর ধরে তাদের ভয়ে ভুমির দখল পাচ্ছেননা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ও তার স্ত্রী মনোয়ারা বেগম।
এ ব্যাপারে শাহজালালপুর গ্রামের গিয়াস উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ৫০ বছর ধরে তারা ওই দাগের ভুমিতে বাড়ি ঘর করে বসবাস করে আসছেন। খাস জমি জানার পর ২০ বছর আগে তারা সরকার থেকে এ ভুমি বন্দোবস্ত নিয়েছেন। এখানে মুক্তিযোদ্ধা আব্দুস সামাদের ভুমি আছে কিনা তাদের জানা নেই। চৌমুহনী ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মোতালেব বলেন, আমরা মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। কিন্তু, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ নিজের জমি দখল পাচ্ছেননা এটি খুবই দুঃখজনক। তার জমি দ্রুত দখল বুঝিয়ে দিতে সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি। মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুর আহসান বলেন, মুক্তিযোদ্ধার নামে বন্দোবস্তকৃত জমির দখল পেতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *