সেরা কন্টেন্ট নির্মাতা হলেন মৌলভীবাজারের দি ফ্লাওয়ার্স কে জি এন্ড হাইস্কুলের শিক্ষক রোকসানা

সেরা কন্টেন্ট নির্মাতা হলেন মৌলভীবাজারের দি ফ্লাওয়ার্স কে জি এন্ড হাইস্কুলের শিক্ষক রোকসানা

ইশরাত জাহান চৌধুরী, ষ্টাফ রিপোর্টার :: শিক্ষক বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন মৌলভীবাজারের দি ফ্লাওয়ার্স কে জি এন্ড হাইস্কুলের সহকারী শিক্ষিকা (জীববিজ্ঞান) রোকসানা আক্তার। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নস্থিত পতনউষার গ্রামের মরহুম শিক্ষক মো. আব্দুল মান্নানের বড় মেয়ে রোকসানা আক্তারের স্বামী মো. শরীফুর রহমান বিসিএস ১৭তম ব্যাচের একজন শিক্ষা ক্যাডার কর্মকর্তা। বর্তমানে তিনি মৌলভীবাজার সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।
রোকসানা আক্তার ২০০৭ সালে দি ফ্লাওয়ার্স কে জি এন্ড হাইস্কুলে সহকারী শিক্ষক (জীববিজ্ঞান) পদে যোগদান করেন। বাবা ও স্বামীর অনুপ্রেরণায় তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন। করোনা মহামারিতেও তিনি ঘরে বসে থাকেননি। ফেসবুক পেইজ, গ্রুপ এবং ইউটিউবে অনলাইন ক্লাশ এর মাধ্যমে চেষ্টা করেছেন শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে। একইসাথে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের এটুআই এবং তথ্য ও যোগাযোগ বিভাগের অধীনে শিক্ষক বাতায়নে ৮ম-৯ম-১০ম শ্রেণির বিজ্ঞান ও কৃষি শিক্ষা বিষয়ে অসংখ্য মাল্টিমিডিয়া কন্টেন্ট এবং ভিডিও কন্টেন্ট তৈরি করেন।
শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে শিক্ষক বাতায়ন। রোকসানা আক্তার বাতায়নে প্রতিনিয়ত বিভিন্ন গঠনমূলক কন্টেন্ট তৈরি করে যাচ্ছেন। যার ফলস্বরূপ তিনি শিক্ষক বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন। শিক্ষক বাতায়ন কর্তৃপক্ষ ১৫ দিন পরপর ৪টি ক্যাটাগরিতে সেরাদের নাম প্রকাশ করে থাকে। যেখানে ২ জনকে সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা অনলাইন পারফর্মার, সেরা উদ্ভাবক এবং সেরা নেতৃত্ব হিসেবে ধরা হয়। অনলাইনভিত্তিক এ কার্যক্রমে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ শিক্ষার ৫ লাখ ৫৪ হাজার ৪শ ৬৬ জন শিক্ষক রেজিস্ট্রেশন করেছেন বা যুক্ত হয়েছেন।
সেরা কন্টেন্ট নির্মাতা হিসেবে নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় রোকসানা আক্তার রেডটাইমসকে বলেন- পরিশ্রম কোনো দিনই বৃথা যায়না। আমি সেরা হবার জন্যই কাজ করিনি। করেছি শিক্ষার্থীদের সহযোগিতার জন্য। তবে, সেরা নির্বাচিত হবার অনুভূতি অন্যরকম। এ প্রাপ্তিতে আমার কাজের শক্তি বেড়ে গেল। এজন্য আমি এটুআই ও বাতায়ন কর্তৃপক্ষকে অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। আগামীতে যেকোন সমাজসেবা, দেশের জন্য কল্যাণমূলক এবং শিক্ষামূলক কাজে নিজেকে নিয়োজিত রাখতে চাই। আমি সারা বাংলাদশের শিক্ষার্থীদের জন্য যেন ধারাবাহিকভাবে কিছু কাজ করে যেতে পারি- এ দোয়া কামনা করছি সবার কাছে।
তাঁর ব্যক্তিগত উদ্যোগে শিক্ষক বাতায়নে ‘লার্ন বায়োলজি’ নামে একটা অনলাইন স্কুল যুক্ত আছে । এ পেইজের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য করোনাকালীন সময়ে প্রায় ২০০ ক্লাস নিয়েছেন। তিনি জানান- এটুআই এর সাথে জেলা শিক্ষক এম্বাসেডর হিসেবে কাজ করছেন এবং নিয়মিত শিক্ষক বাতায়নে কন্টেন্ট তৈরি করে প্রায় ২৫০ এর বেশি ভিডিও কন্টেন্ট ও প্রেজেন্টেশন করে শিক্ষক বাতায়নে মাধ্যমে আপলোড করেছেন। যার ফলে অনেক শিক্ষার্থী উপকৃত হয়েছে। ইন্টারন্যাশনাল বিভিন্ন প্লাটফর্মে কাজ করার সুযোগ পেয়ে ব্রিটিশ কাউন্সিল ইন্টারন্যাশনাল স্কুল এওয়ার্ড ২০২২-২৪ এ ফুল এ্যাওয়ার্ডের জন্য একজন কো-অরডিনেট হিসেবে দেশি-বিদেশি স্কুলের সাথে কাজ করেন তিনি। ২০১৪ সালে মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করার সুযোগ পান।
উল্লেখ্য- রোকসানা আক্তার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২-এ জেলা পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হন। পড়ালেখা করেছেন পতনউষার উচ্চ বিদ্যালয়, সিলেট সরকারি মহিলা কলেজ এবং এম সি কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞান বিভাগে মাস্টার্স পাশ করেন তিনি। এবং বিএড করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে। ২০১৯ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক মনোনীত হয়ে স্কলারশিপ পেয়ে নিউজিল্যান্ডে বিজ্ঞান শিক্ষক হিসেবে প্রশিক্ষণে অংশগ্রহণ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *