বাহুবল উপজেলার আলিয়াছড়া পুঞ্জিতে বর্ণাঢ্য শোভাযাত্রা’য় খ্রিষ্টরাজা পর্ব জিংয়াসেং পালিত

বাহুবল উপজেলার আলিয়াছড়া পুঞ্জিতে বর্ণাঢ্য শোভাযাত্রা’য় খ্রিষ্টরাজা পর্ব জিংয়াসেং পালিত

সুরমার ঢেউ সংবাদ :: বাহুবল উপজেলার আলিয়াছড়া পুঞ্জিতে বর্ণাঢ্য শোভাযাত্রা’য় খ্রিষ্টরাজা পর্ব জিংয়াসেং পালিত হয়েছে ১৯ ও ২০ নভেম্বর। খাসি খ্রিষ্টান ক্যাথলিক ধর্মাম্বলী ভাই-বোনরা রাজাধিরাজ যীশু খ্রিষ্টকে রাজা হিসাবে মেনে শ্রদ্ধা ও ভক্তিভরা মন নিয়ে উৎযাপন করেছে এই খ্রিষ্ট রাজা পর্ব জিংয়াসেং। আলিয়াছড়া পুঞ্জি ক্যাথলিক সমাজের আয়োজনে ও বাংলাদেশ খাসি ক্যাথলিক রাংবাবালাং এসোসিয়েশনের সহযোগীতায় হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার আলিয়াছড়া খাসি পুঞ্জিতে পালন করা হয় এই ধর্মীয় উৎসবটি।
প্রথম দিন ১৯ নভেম্বর শনিবার বিকেল দিকে খ্রিষ্ট রাজা জিংয়াসেংকে কেন্দ্র করে দলগত ভাবে খ্রিষ্টভক্তরা সমবেত হয় প্রার্থনা করতে, ব্যক্তিগত মানত, উদ্দেশ্য প্রার্থনা, অনুতাপ প্রার্থনা (পাপস্বীকার),আরাধনা সংস্কারসহ মানব কল্যানে প্রার্থনা করা হয় এ জিংয়াসেং ধর্মীয় উৎসবে। ২০ নভেম্বর রবিবার সকাল ১১টা দিকে একঝাক খাসি তরুণীরা ঐতিহ্যগত পোশাক পরিধান করে সাজ সাজ রবে পরিবেশন করেন নাচে গানে তালে তাল মিলিয়ে করা হয় শোভাযাত্রা। তারই মধ্যদিয়ে আরম্ভ হলো পর্বের মূল ধর্মীয় খ্রিষ্টযাগ।এ মহা খ্রিস্টযাগ অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হয় মূলপর্ব।
জিংয়াসেং খ্রিস্টযাগ উৎসর্গ করেন সিলেট খ্রিষ্টান ক্যাথলিক ধর্মপ্রদেশের বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ। খ্রিষ্টযাগে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল ক্যাথলিক মিশনের পাল-পুরোহিত ফাদার নিকোলাস বাড়ৈ সিএসসি, সহকারী যাজক ফাদার কেবিন কুবি, ফাদার ভেলেন্টাই তালাং, সিলেট খাদিমনগর মিশনের ফাদার যোসেফ গমেজ ওএমআই, বড়লেখা ডিমাই মিশনের ফাদার রবি ওএমআই, ঢাকা থেকে ফাদার সুব্রত বনিফাস টলেন্টুনিও, ফাদার পিয়ুষ পডুয়েং ওএমআই, মেঘালয় (ভারত) থেকে ফাদার মাইকেল, অবলেট ফাদার সুপিরিয়র ফাদার অজিত কস্তা ওএমআইসহ দেশের বিভিন্ন এলাকা থেকে মিশনের ফাদার, ব্রাদার, সিস্টারসহ ৩ হাজার বেশী ধর্মীয় বিশ্বাসী খ্রিস্টভক্ত উপস্থিত ছিলেন। অবশেষে বিভিন্ন অঞ্চল ভিক্তিক দলগত ভাবে খ্রিষ্ট রাজ যীশুর প্রতীক নিয়ে বিকেল ৩টায় ভাবগাম্ভীর্যের সাথে প্রার্থনা ও বর্ণাঢ্য শোভাযাত্রা করেন অংশগ্রহণকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *