দুবাই শহরে এই প্রথম বই মেলা ও বঙ্গসংস্কৃতি উৎসব

দুবাই শহরে এই প্রথম বই মেলা ও বঙ্গসংস্কৃতি উৎসব

সুরমার ঢেউ সংবাদ :: বিপুল উৎসাহ উদ্দীপনা আর নানা আয়োজনের মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতের প্রধান নগরী দুবাইয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বই মেলা ও বঙ্গসংস্কৃতি উৎসব। যেখানে পাওয়া যাচ্ছে বাংলা বই। দেখা মিলছে বঙ্গসংস্কৃতির। দুবাইয়ের কনস্যুলেট প্রাঙ্গণে শুক্রবার (৪ নভেম্বর) বিকেল ৪টায় ৩ দিনব্যাপী এ বই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব কবি কামাল আব্দুল নাছের চৌধুরী। আজ ৬ নভেম্বর রোববার মেলা শেষ হবে।
মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল। মেলায় ৭৪টি স্টলের মধ্যে ৩০টি প্রকাশনা সংস্থা তাদের প্রকাশিত বই নিয়ে মেলায় অংশ নিয়েছে। অন্যগুলোতে বিভিন্ন ধরনের আসবাবের দোকান। বই মেলায় ছিল প্রবাসে অবস্থানরত কবি সাহিত্যিকদের বই উপস্থাপনেরও সুযোগ। বই মেলার পাশাপাশি বঙ্গবঙ্গসংস্কৃতি উৎসবকে জমকালো করে তুলতে কাজ করেছে বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের সাংস্কৃতিকগোষ্ঠী। বাংলাদেশ কমিউনিটি নেতা শেখ ফরিদ আহমেদ আইনিউজকে বলেন, এই বই মেলা দিয়ে এক নতুন যাত্রা শুরু হলো। এটা বাংলা সাহিত্যে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে বলে তিনি মনে করেন।
বাংলাদেশ কনস্যুলেট দুবাই এর কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, প্রথমবারের মতো এই বই মেলার আয়োজনকরা হয়েছে। স্বতঃস্ফূর্তভাবে এই বই মেলায় সকলে অংশ নিয়েছে। মধ্যপ্রাচ্যের প্রবাসীদের প্রত্যাশা এই বইমেলা এক নতুন দিগন্ত সৃষ্টি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *