সিলেটে সাংবাদিক ফতেহ ওসমানী হত্যায় ৬ জনের যাবজ্জীবন

সিলেটে সাংবাদিক ফতেহ ওসমানী হত্যায় ৬ জনের যাবজ্জীবন

সুরমার ঢেউ সংবাদ :: সিলেটের সাংবাদিক ফতেহ ওসমানী হত্যা মামলায় ৬ আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একইসাথে আসামিদের ৫ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়। হত্যাকাণ্ডের দীর্ঘ একযুগ পর ৩১ অক্টোবর সোমবার সকাল ১১টার দিকে সিলেটের বিশেষ জেলা জজ ও জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক প্রশান্ত কুমার বিশ্বাস এ রায় ঘোষণা করেন।
দণ্ডপ্রাপ্তরা হলো- সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাটা বাজার এলাকার দুর্লভপুর গ্রামের হানিফ মিয়ার পুত্র নগরীর ইলাশকান্দি আলতু মিয়ার কলোনীর বাসিন্দা সাদ্দাম হোসেন উরফে টাইগার সাদ্দাম (২২), জৈন্তাপুর উপজেলার আদর্শগ্রামের হাবিবুর রহমানের পুত্র মো. কাশেম আলী (২২), বিশ্বম্ভরপুর উপজেলার আমতলী গ্রামের রাজন মিয়ার পুত্র শাহপরান থানার টুলটিকর এলাকার বাসিন্দা সুমন (২২), নগরীর আরামবাগের ১৩নং বাসার সিরাজ মিয়ার পুত্র স্বপন মিয়া (২৫), কিশোরগঞ্জ সদর উপজেলার নগুয়া গ্রামের আজিজুর রহমান উরফে আব্দুল আজিজের পুত্র শাহপরান থানার বটেরতল এলাকার বাবু মিয়ার কলোনীর বাসিন্দা মো. ফয়ছল আহমদ রাসেল (২৩) ও দিরাই উপজেলার ভাটিপাড়ার (গণকা) জাহান নুরের পুত্র বর্তমানে উত্তর বালুচর আলইসলাহ্র বাসিন্দা শাহ আলম (২৪)।
রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্তদের মধ্যে আসামি মো. কাশেম আলী (২২) উপস্থিত ছিলেন। অন্যান্য আসামীরা পলাতক রয়েছে বলে জানিয়েছেন আদালতের বেঞ্চ সহকারী এস এম আবুল কালাম আজাদ।
২০১০ সালের ১৮ এপ্রিল রাতে সাংবাদিক ফতেহ্ ওসমানী তার বন্ধু আব্দুল মালেককে সঙ্গে নিয়ে মোটরসাইকেলযোগে বাসায় ফিরছিলেন। রাত সাড়ে ১১টার দিকে নগরীর শাহী ঈদগাহস্থ শাহ মীর (র:) মাজারের সামনের রাস্তায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ফতেহ্ ওসমানী ও তার বন্ধু আব্দুল মালেক আহত হন এবং ২৮ এপ্রিল রাতে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ফতেহ্ ওসমানী মৃত্যুবরণ করেন।
এ ঘটনায় ফতেহ্ ওসমানীর ছোটভাই আলফরহাদ মতিন বাদী হয়ে ছিনতাইকারী ও সন্ত্রাসী সাদ্দাম ওরফে টাইগার সাদ্দাম ও কাশেমের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৮/১০ জনকে আসামি করে কতোয়ালি থানায় মামলা দায়ের করেন। দীর্ঘ শুনানি শেষে ৩১ অক্টোবর সোমবার এ মামলার রায় ঘোষণা করা হলো।
সিলেটের বিশেষ জেলা জজ ও জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের পিপি এডভোকেট মো. মফুর আলী বলেন- সাংবাদিক ফতেহ ওসমানী হত্যা মামলা একটি চাঞ্চল্যকর হত্যা মামলা। সিলেটে এ ধরনের একজন সাংবাদিককে হত্যা করে আসামিরা যাতে পার পেতে না পারে সেজন্য রাষ্ট্রপক্ষ তৎপর ছিলো। আদালত ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *