বেরোবির দুই শিক্ষক বিশ্বসেরা শতকরা ২ ভাগ বিজ্ঞান গবেষকের তালিকায়

বেরোবির দুই শিক্ষক বিশ্বসেরা শতকরা ২ ভাগ বিজ্ঞান গবেষকের তালিকায়

সুরমার ঢেউ সংবাদ :: বিশ্বসেরা বিশ্বসেরা শতকরা ২ ভাগ বিজ্ঞান গবেষকের তালিকায় বাংদেশের ১৪২ শিক্ষকের মধ্যে স্থান পেয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক। আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত জার্নাল এলসেভিয়ার গত ১০ অক্টোবর এ তালিকা প্রকাশ করে। বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। তালিকায় স্থান পাওয়া বেরোবি শিক্ষকরা হলেন- জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম তিনি অর্জন করেছেন বাংলাদেশের প্রেক্ষিতে ৪০তম এবং ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান। তিনি অর্জন করেছেন ৮৯তম অবস্থান। আন্তর্জাতিক অঙ্গনে তাদের অবস্থান যথাক্রমে ৭০৮ ও ৫৭১৩তম।
স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম। বেরোবির এই দুই শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় রয়েছেন। এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন।
ড. তৌফিকুল ইসলাম গণমাধ্যমে বলেন- একজন প্যাশনেট গবেষক হিসেবে এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। পরিশ্রম কখনো বৃথা যেতে পারে না। এই অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য অনুপ্ররণা হিসাবে কাজ করবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে পাল্লা দিয়ে আমরাও এগিয়ে যাচ্ছি, সবার জন্য গবেষণার পরিবেশ তৈরি করতে চাই।
ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম পরিবেশ ও জলবায়ু বিষয়ক গবেষক হিসেবে দেশে সুপরিচিত ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো। আর ড. মো. কামরুজ্জামান আমেরিকান ফিজিক্যাল সোসাইটি ও আমেরিকান কেমিক্যাল সোসাইটির সদস্য এবং ম্যাটেরিয়াল সায়েন্স ও ন্যানোটেকনোলজি গবেষক হিসেবে সুপরিচিত।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশীদ তালিকায় স্থান পাওয়া শিক্ষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এটা বিশ্ববিদ্যালয়ের জন্য বড় সুখবর। এ সাফল্যের ধারা আগামীতেও অব্যাহত থাকুক সে প্রত্যাশা আমাদের রইলো। এবারে যারা তালিকায় স্থান পেয়েছেন তাদের জন্য আমাদের বিশেষ ভাবনা রয়েছে। তাদের নিয়ে আমরা কাজ করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *