শ্রীমঙ্গলে ১২তম চা নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে সাবারি গ্রীনটি

শ্রীমঙ্গলে ১২তম চা নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে সাবারি গ্রীনটি

ইশরাত জাহান চৌধুরী, ষ্টাফ রিপোর্টার :: শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চলতি অর্থ বছরের ১২তম চা নিলামে সাবারি টি প্লান্টেশন এর গ্রীনটি সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। এর নিলাম মূল্য ছিল ১ হাজার ৫ শ’৬০ টাকা। ১২ অক্টোবর বুধবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্রীমঙ্গলস্থ খান টাওয়ারে অনুষ্ঠিত এ নিলামে প্রায় দেড় লাখ কেজি চা নিলামে তোলা হয়। এর মধ্যে প্রায় ৮০ শতাংশ চা বিক্রি হয়েছে বলে জানান শ্রীমঙ্গল টি ব্রোকার্স লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মো. হেলাল মিয়া। নিলামে চট্টগ্রামসহ দেশের নানা প্রান্ত থেকে ১২টি টি ব্রোকার্স হাউজ, ক্রেতা, বিক্রয় প্রতিনিধি ও ‘টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টারস অ্যাসোসিয়েশন অংশ নেয়। এতে প্রায় দেড় কোটি টাকার চা বেচাকেনা হয়। ১২তম নিলামে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার সাবারি টি প্লান্টেশন এর গ্রীন টি উৎকৃষ্ট ও গুনগত মানসম্পন্ন হওয়ায় সর্বোচ্চ প্রতি কেজি ১ হাজার ৫শ’ ৬০ টাকা দরে বিক্রি হয়। নিলামে এই গ্রীন টি অপারিং করে শ্রীমঙ্গল টি বোকার্স লিঃ। শ্রীমঙ্গলের চা ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স আলমগীর টি হাউস এই চা ক্রয় করে। এর মধ্যে দিয়ে গুনগত ও মান সম্পন্ন চা তৈরিতে সাবারি টি প্লান্টেশন চায়ের বাজারে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচেন হয়েছে বলে মনে করছেন চা সংশ্লিষ্টরা।
এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় দেশেমচা উৎপাদন বৃদ্ধি পেয়েছে, যার ফলে প্রতি নিলামে চা পাতা উত্তোলন ও বিক্রি বৃদ্ধি হওয়ার আশাবাদী হয়ে উঠেছেন চা সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, দেশের ১৬৭ চা বাগানের মধ্যে শুধু মৌলভীবাজারেই রয়েছে ৯২টি চা বাগান। এ অঞ্চলের উৎপাদিত চা কয়েক বছর আগেও চট্রগ্রামের নিলাম কেন্দ্রে নিয়ে বিক্রি করতে হতো। ২০১৭ সালের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র উদ্বোধনের মধ্যে দিয়ে ২০১৮ সালে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। অন্যদিকে পরিমিত বৃষ্টি ও আদ্রতা অনুকূলে থাকায় মৌলভীবাজারে চা উৎপাদন বৃদ্ধি পেয়েছে। একইসাথে এ জাতীয় ভিন্নমাত্রার চা গুলো ক্রেতাদের সামনে উপস্থাপন করার সুযোগ সৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপন হওয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *