ঢাকায় ৭ প্রবাসী ব্যবসায়ী গ্রেপ্তারের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তিসহ ৫ দাবিতে লন্ডনে ইউকেবিসিসিআই ও বিসিএ’র যৌথ সংবাদ সম্মেলন

ঢাকায় ৭ প্রবাসী ব্যবসায়ী গ্রেপ্তারের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তিসহ ৫ দাবিতে লন্ডনে ইউকেবিসিসিআই ও বিসিএ’র যৌথ সংবাদ সম্মেলন

সুরমার ঢেউ সংবাদ :: ঢাকায় ৭ প্রবাসী ব্যবসায়ী গ্রেপ্তারের প্রতিবাদে ও তাদের নিঃশর্ত মুক্তিসহ ৫ দাবিতে লন্ডনে ইউকেবিসিসিআই ও বিসিএ’র যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ২৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার। লন্ডন বাংলা প্রেসক্লাবে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিসিএ’র প্রেস এন্ড পাবলিকেশন্স সেক্রেটারি ফরহাদ হোসেন টিপু।
লিখিত বক্তব্যে তিনি বলেন- গত ২১ সেপ্টেম্বর ‘হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র বার্ষিক সাধারণ সভায় অংশ নিতে লন্ডন থেকে ঢাকায় গিয়েছিলেন কোম্পানিটির এ ৭ পরিচালক। কিন্তু, কোম্পানিটির মতিঝিলের প্রধান কার্যালয় থেকে তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। কিন্তু, রহস্যজনক কারণে একই মামলার আসামি হলেও গ্রেপ্তার করা হয়নি কোম্পানিটির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপকসহ অন্য কোনো পদস্থ কর্মকর্তাকে। আমরা হলফ করে বলছি যে- ব্রিটেন প্রবাসী এ ৭ ব্যবসায়ী দেশে ফেরায় ক্ষুব্ধ হয়ে গোপনে পুলিশকে খবর দিয়ে তাদেরকে ধরিয়ে দেয়া হয়েছে। গ্রেপ্তারকৃতরা সবাই যুক্তরাজ্যের নাগরিক ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী।
গ্রেপ্তারকৃত ৭ ব্যবসায়ী হলেন- সিলেটের ওসমানীনগর উপজেলার জামাল মিয়া ও তার ভাই কামাল মিয়া, বিশ্বনাথের আবদুল আহাদ ও তার ভাই আবদুল হাই, সুনামগঞ্জের ছাতকের জামাল উদ্দিন ও সিলেট শাহজালাল উপশহরের আবদুর রাজ্জাক। তাদের মধ্যে জামাল মিয়া হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র ভাইস চেয়ারম্যান ও বাকি সবাই পরিচালক। এর মধ্যে জামাল উদ্দিন বিসিএ’র সিনিয়র সহ-সভাপতি।
লিখিত বক্তব্যে তিনি আরো বলেন- প্রবাসী ৭ ব্যবসায়ীকে গ্রেপ্তারের ব্যাপারে আমাদের উদ্বিগ্নের কথা আমাদের সংগঠন থেকে ইতোমধ্যে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশস্থ ব্রিটিশ হাইকমিশনকে জানিয়েছি। ৭ ৭ ৭ প্রবাসী ব্যবসায়ীকে গ্রেপ্তারের ফলে বাংলাদেশে ব্যবসার পরিবেশ আছে বলে যে সুনাম ছিলো, তা আজ কতিপয় দুষ্ট মানুষের জন্য নষ্ট হতে চলেছে। আমরা আশা করি উক্ত ঘটনার সুষ্ঠু তদন্ত হবে এবং আমরা প্রবাসী ব্যবসায়ীরা দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবো। সংবাদ সম্মেলনে ৭ প্রবাসী ব্যবসায়ীকে নিঃশর্ত মুক্তিসহ ৫টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো ১. ৭ প্রবাসী ব্যবসায়ীর নিঃশর্ত মুক্তি ২. রহস্যজনক এ গ্রেফতারের সুষ্ঠু তদন্ত ৩. আমরা প্রবাসী ব্যবসায়ী যারা বাংলাদেশে ইনভেস্টমেন্ট করাকে প্রমোট করে থাকি, তাদের নিরাপত্তা ও সামাজিক মর্যাদা প্রদান ৪. অযথা মামলা ও হয়রানী করা থেকে বিরত থাকা এবং ৫. বাংলাদেশে আলাদাভাবে প্রবাসীদের মামলাগুলো ত্বরিত বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল স্থাপন করতে হবে।
সংবাদ সম্মেলনে ইউকেবিসিসিআই’র চেয়ারম্যান ইকবাল আহমদ (ওবিই), প্রেসিডেন্ট ড. এমজি মৌলা মিয়া, ফাউন্ডার প্রেসিডেন্ট বজলুর রশীদ (এমবিই) এবং বিসিএ প্রেসিডেন্ট এম এ মুনিম বক্তব্য রাখেন ও বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *