রাজনগরে ভূমিবিরোধে দু’পক্ষের সংঘর্ষে ২ সহোদর নিহত ও মেম্বারসহ ৫ জন আহত

রাজনগরে ভূমিবিরোধে দু’পক্ষের সংঘর্ষে ২ সহোদর নিহত ও মেম্বারসহ ৫ জন আহত

ভ্রাম্যমান প্রতিনিধি :: মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় ভূমিবিরোধে দু’পক্ষের সংঘর্ষে ২ সহোদর নিহত ও মেম্বারসহ ৫ জন আহত হয়েছেন। নিহতরা হলেন লুৎফুর মেম্বারের ভাতিজা তুলাপুর গ্রামের নুর মিয়ার পুত্র হেলাল ও কাজল। আহতরা হলেন লুৎফুর মেম্বার, পংকি মিয়া, জুবায়েল মিয়া, ঝুনুর মিয়া ও চেমাই দাশ। এ ঘটনায় পুলিশ ৩ জনকে আটক করেছে। বিয়োগান্তক এ ঘটনাটি ঘটেছে ২৩ সেপ্টেম্বর বিকাল ৪টার দিকে উপজেলার ফতেপুর ইউনিয়নস্থিত তুলাপুর গ্রামে।
ঘটনার বিবরণে পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে- পার্শ্ববর্তী বালাগঞ্জ উপজেলার জনৈক শান্তি চৌধুরী তার মালিকানাধীন রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়নস্থিত তুলাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্ববর্তী ৩০ শতক ভূমি কয়েকবছর পূর্বে রাজনগর উপজেলার সুনামপুর গ্রামের রাজু দাশের নিকট বিক্রি করেন। এসময় তুলাপুর গ্রামের ধিরু দাশ গংরা উক্ত ভূমি ক্রয়ে রাজু দাশকে আপত্তি জানান। কিন্তু, রাজু দাশ আপত্তি উপেক্ষা করে উক্ত ভূমি ক্রয় করে দখল নিতে আসলে ধিরু দাশ গংরা তাকে দখল নিতে দেননি। এ নিয়ে গত কয়েকবছর ধরে উভয়পক্ষের মধ্যে স্থানীয়ভাবে সালিশ বৈঠক হলেও কোন সুরাহা হচ্ছিলোনা।
এমতাবস্থায় ২৩ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুমআ উক্ত ভূমির বিক্রেতা শান্তি চৌধুরী তুলাপুর গ্রামের ইসলাহ উদ্দিন (মোহরার), রঙ্গেশ দাশ ও খছরু মিয়াকে সাথে নিয়ে উক্ত ভূমির দখল বুঝিয়ে দিতে রাজু দাশকে ঘটনাস্থলে ডেকে আনেন এবং মাপজোক করে ৩০ শতক ভূমির দখল বুঝিয়ে দেন। এসময় ধিরু দাশ ঘটনাস্থলে এসে আপত্তি জানালেও, রাজু দাশ গংরা আপত্তি উপেক্ষা করে ভূমিতে বৃক্ষরোপন করতে থাকলে ধিরু দাশ স্থানীয় ইউপি মেম্বার লুৎফুর রহমানকে ডেকে আনেন। লুৎফুর মেম্বার ঘটনাস্থলে এসে বৃক্ষরোপন করতে নিষেধ করলেও রাজু দাশ গংরা বৃক্ষরোপন অব্যাহত রাখেন। এতে ক্ষিপ্ত হয়ে লুৎফুর মেম্বার তার ভাই-ভাতিজাদেরকে ঘটনাস্থলে ডেকে আনেন। লুৎফুর মেম্বারের ভাই-ভাতিজারা ঘটনাস্থলে এসে রাজু দাশ গংদের উপর হামলা চালালে রাজু দাশ গংরা হামলা প্রতিহত করে পাল্টা হামলা চালালে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের সূচনা হয়।
এসময় রাজু দাশ গংদের ধারালো অস্ত্রের এলোপাতারি আঘাতে লুৎফুর মেম্বারসহ ৭ জন আহত হন। ঘটনার পর স্থানীয়রা গুরুতর আহত ৬ জনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে হেলাল ও কাজলকে মৃতঃ ঘোষনা করেন কর্তব্যরত চিকিৎসক। আহত লুৎফুর মেম্বার মৌলভীবাজার ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্ত্তি করা হয়েছে। খবর পেয়ে রাজনগর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন এবং পরে ঘটনার সাথে জড়িত ৩ জনকে আটক করেছে। রাতে এ সংবাদ রচনাকাল পর্যন্ত ঘটনার ব্যাপারে মামলা হয়নি। তবে, মামলা দায়েরের প্রস্তুতি চলছিলো।
এদিকে, পরিচয় গোপন রাখার নিশ্চয়তা সাপেক্ষে স্থানীয় একাধিক সূত্র বিয়োগান্তক এ ঘটনার জন্য লুৎফুর মেম্বারকে দায়ী করে জানান- লুৎফুর মেম্বার ও তার ভাই-ভাতিজাদের দৌড়াত্নে এলাকার লোকজন অতীষ্ট। তিনিই কয়েকবছর যাবৎ এ ভূমিবিরোধকে জিইয়ে রেখেছেন। ধিরু দাশ গংরা শুরু থেকেই লুৎফুর মেম্বার এবং তার ভাই-ভাতিজাদের আশ্রয় প্রশ্রয় ও দাপটে রাজু দাশকে তার ক্রয়কৃত উক্ত ভূমি ভোগ ব্যবহার করতে দিচ্ছিলেননা। ঘটনার পূর্বমুহুর্তে রাজু দাশ গংরা আপত্তি উপেক্ষা করায় ক্ষিপ্ত হয়ে লুৎফুর মেম্বারই তার ভাই-ভাতিজাদেরকে ডেকে এনে রাজু দাশ গংদের উপর হামলা চালান। প্রথমে রাজু দাশ গংরা হামলা প্রতিরোধ করলেও, হামলাকারীদের হাতে তাদের প্রাণনাশের চরম আশংকা দেখা দেয়। এমতাবস্থায়, আত্নরক্ষার্থে বাধ্য হয়ে রাজু দাশ গংরা মরণপণ পাল্টা হামলা চালালে এ বিয়োগান্তক ঘটনা ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *