দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরে জল টর্নেডো

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরে জল টর্নেডো

সুরমার ঢেউ সংবাদ :: দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাওর মৌলভীবাজার জেলার হাকালুকি হাওরে জল টর্নেডো হয়েছে। ২৩ জুলাই শনিবার সন্ধ্যার পূর্ব মুহূর্তে হাকালুকি হাওরের চাতলাবিল ও বাইলাকান্দির মধ্যস্থলে এ জল টর্নেডো শুরু হয়। এ দৃশ্য অবলোকন করেন বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলার হাওর পারের মানুষ। হাওরের জল কুন্ডলির ন্যায় ঘুর্ণন গতিতে আকাশের দিকে উঠে কালো মেঘের ভেতর গিয়ে প্রবেশ করে। এ অবস্থার স্থায়ীত্বকাল ছিল প্রায় ১০ মিনিট। হাওর পাড়ের মানুষ প্রথমবারের মত টর্নেডো প্রত্যক্ষ করেন ও অনেকেই মুঠোফোনে তা ভিডিও ধারণ করেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার কিছু আগে হঠাৎ দেখেন হাওরের পানি ও আকাশের মধ্যে হাতির শুঁড়ের মতো কিছু একটা ঘুর্ণন খাচ্ছে। ঘুর্ণন দূর্বল হয়ে আসার পরই শুরু হয় ঝড় ও বৃষ্টি। অনেকেই এমন দৃশ্য দেখে ভয় পান।
বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বারোআলি এলাকার ফেসবুকে লাইভকারী মোঃ সাইফুল ইসলাম জানান, বেশ কয়েকবছর আগে হাকালুকি হাওরে এধরনের দৃশ্য দেখা গিয়েছিল বলে অনেকেই বলেছেন। তিনি এই প্রথম দেখেন ও ভিডিও ধারন করেন। টর্নেডো দূর্বল হয়ে আসলে বৃষ্টি শুরু হয়। এ বিষয়ে কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহমুদুর রহমান খোন্দকার বলেন, আমি বিষয়টির খোজঁ নিচ্ছি। এমনটা হাওর এলাকায় হতে পারে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *