মৌলভীবাজার পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা

মৌলভীবাজার পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা

ইশরাত জাহান চৌধুরী :: মৌলভীবাজার পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের ২ শত ৬০ কোটি ১৫ লাখ ৪৪ হাজার ৫ শত ৮৭ টাকার বাজেট ঘোষণা করা করেছে। ১৭ জুলাই দুপুরে পৌরসভা বোর্ডরুমে এ বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মো. ফজলুর রহমান। বাজেট বক্তব্যে মেয়র জানান, ১০ কোটি ৮৫ লাখ টাকা ঋণ নিয়ে তিনি দায়িত্ব গ্রহণ করেন। ধাপে ধাপে পৌরসভার আয় দিয়ে তিনি এ পর্যন্ত ঋণ পরিশোধ করেছেন ৭ কোটি টাকার উপরে। পাশাপাশি উন্নয়নমূলক কাজ চলছে। তিনি আরও বলেন, পৌর নাগরিকদের সার্বিক সুযোগ-সুবিধা, মান সম্পন্ন সেবা প্রদানের দিকে লক্ষ্য রেখে এ বাজেট করা হয়েছে।
এ সময় তিনি মৌলভীবাজার পৌরসভার চলমান নানা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন এবং পৌরসভাকে সৌন্দর্যমণ্ডিত করার জন্য তার নানা উদ্যোগ ও পরিকল্পনার কথা তুলে ধরেন। শহরকে পরিচ্ছন্ন রাখতে ইতিমধ্যে কয়েকটি উদ্যোগ আরও কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানান।
এবছর ৯৭ লাখ ৭৯ হাজার ১৫৫ টাকা উদ্বৃত্ত রেখেই বাজেট পেশ করা হয়েছে। বাজেটে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ১১,৬৮,৪৬,৪৬১ টাকা, রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১০,৯৯,২১,৩২৭ টাকা। এ খাতে উদ্বৃত্ত ধরা হয়েছে ৬৯,২৫,১৪৩ টাকা। উন্নয়ন খাতে আয় ও ব্যয় ধরা হয়েছে ২৪৬,৭৮,৭৫,৭৭৭ টাকা। মূলধনী খাতে আয় ধরা হয়েছে ১,৬৮,২২,৩৪৮ টাকা, মূলধনী খাতে ব্যয় ধরা হয়েছে ১,৩৯,৬৮,৩২৭ টাকা। এ খাতে উদ্বৃত্ত ধরা হয়েছে ২৮,৫৪,০২১ টাকা। পরে বাজেটের উপর মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।
পৌরসভার কাউন্সিলর নাহিদ আহমদ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌরসভার কাউন্সিলর, ফয়ছল আহমদ, পার্থ সারথী পাল, নারী কাউন্সিলর নাজমা বেগম, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সৈয়দ নকিবুর রহমান, হিসাব রক্ষণ কর্মকর্তা উজ্জ্বল চন্দ্র দেব, সহকারী প্রকৌশলী আব্দুল মালেক, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা। বাজেট বক্তব্যের পূর্বে মৌলভীবাজারের রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে মৃত ব্যক্তিদের সম্মানে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *