শ্রীলংকার পার্লামেন্ট আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে

শ্রীলংকার পার্লামেন্ট আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে

সুরমার ঢেউ সংবাদ :: শ্রীলংকার পার্লামেন্ট আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে শ্রীলংকায় চলছে স্বাধীনতার পরে দেখা সবথেকে বড় অর্থনৈতিক সংকট। ফলে রাজনৈতিক অস্থিরতাও দেশটিতে এখন তুঙ্গে ওঠেছে। বিক্ষোভকারীদের আন্দোলনে শেষ পর্যন্ত পালিয়ে গিয়ে পদত্যাগ ঘোষণার কথা বলতে হয়েছে দেশটির প্রধানমন্ত্রী রাজাপাকসেকে। এই পরিস্থিতি বাগে আনতে শ্রীলংকায় আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পার্লামেন্ট। ১১ জুলাই সোমবার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা এ তথ্য জানিয়েছেন। দেশটির অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থ হওয়ায় বিক্ষোভকারীরা দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালানোর পর প্রেসিডেন্ট পদত্যাগের ঘোষাণা দেন। প্রেসিডেন্ট পদত্যাগের ঘোষাণা দেয়ার পর স্পিকার এ তথ্য জানান। (খবর রয়টার্স)।
এক বিবৃতিতে মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা জানান, আগামী শুক্রবার পুনরায় পার্লামেন্ট আহবান করা হবে। এর পাঁচ দিন পরে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দেবেন সদস্যরা। সংবিধান অনুযায়ী একটি নতুন সর্বদলীয় সরকারের গঠন নিশ্চিত করতে এটি অপরিহার্য বলে গতকাল সোমবার অনুষ্ঠিত এক বৈঠকে দলীয় নেতারা একমত হয়েছেন। সর্বদলীয় সরকার গঠন করতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা পদত্যাগ করতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দল’।
এর আগে, গত মে মাসে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর বর্তমানে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে জ্বালানি, খাদ্য ও ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস আমদানি করতে পারছে না শ্রীলংকা। ফলে, তারা পদত্যাগে বাধ্য হলেন দেশটিতে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *