সিলেটে সরকারি সহায়তা পেলেন সৌদিগামী ৯ শতাধিক প্রবাসী

সিলেটে সরকারি সহায়তা পেলেন সৌদিগামী ৯ শতাধিক প্রবাসী

সুরমার ঢেউ সংবাদ :: প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ‘ওয়েজ আর্নার্স কল্যান বোর্ড’ করোনাকালীন সময়ে সৌদি আরবগামী প্রবাসীদের কোয়ারেন্টাইন খরচ বাবদ আর্থিক সহায়তা প্রদান করেছে। সিলেটের ৯শ’ সৌদি প্রবাসীর হাতে ‘ওয়েজ আর্নার্স কল্যান বোর্ড’-এর পক্ষ থেকে অনুদানের চেক তুলে দেয়া হয় ১৬ জুন বৃহস্পতিবার দুপুরে। এ উপলক্ষ্যে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ‘ওয়েজ আর্নার্স কল্যান বোর্ড’র পরিচালক (অর্থ ও কল্যান) ও যুগ্ন সচিব শোয়াইব আহমাদ খান।
প্রধান অতিথি বলেন- কোভিডের সময় যেসব প্রবাসী সৌদি আরব গিয়েছেন তাদেরকে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। সরকারিভাবে এ খরচ বহনের উদ্যোগ নিতে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ অনুরোধ জানিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সৌদিগামী প্রবাসীদের কোয়ারেন্টিন খরচ দেয়ার সিদ্ধান্ত নেন। ‘ওয়েজ আর্নার্স কল্যান বোর্ড’ প্রধানমন্ত্রীর নির্দেশে প্রত্যেক সৌদিগামী প্রবাসীকে কোয়ারেন্টাইন খরচ বাবত ২৫ হাজার টাকা প্রদান করছে।
যুগ্মসচিব শোয়াইব আহমাদ খান আরও জানান, ‘ওয়েজ আর্নার্স কল্যান বোর্ড’ প্রবাসীদের কল্যানে কাজ করছে। যদি কোন প্রবাসী অসুস্থ্য হয়ে দেশে ফিরে আবেদন করেন, তবে তাকে চিকিৎসা বাবদ সহযোগিতা করবে বোর্ড। বিদেশে কোন প্রবাসী মারা গেলে লাশ দেশে আনা, দাফন এবং পরিবারকে আর্থিক সহায়তা দেয়ার সুযোগ রয়েছে বোর্ডে। প্রবাসীদের মেধাবী সন্তানদের বৃত্তি প্রদান ও পড়ালেখার খরচ দিয়ে থাকে এই বোর্ড।
শোয়াইব আহমাদ জানান, সৌদিআরবে কোন প্রবাসী মারা গেলে সেদেশের সরকার একটি বড় আর্থিক সহায়তা দেয়। ‘ওয়েজ আর্নাস কল্যান বোর্ড’ এই সহায়তা প্রাপ্তিতে কাজ করে। কিন্তু অনেকেই বোর্ডের কার্যক্রম সম্পর্কে ওয়াকিবহাল নয় বলে এ সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত হন।
সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ। অনুষ্ঠানে আলোচনা পর্ব শেষে কোয়ারেন্টাইন খরচ বাবদ প্রত্যেক প্রবাসীর হাতে ২৫ হাজার টাকা করে তুলে দেন অতিথিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *