মৌলভীবাজারে ১৪৪ ধারা ভঙ্গ করে পাকাকরণ কাজ-প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

মৌলভীবাজারে ১৪৪ ধারা ভঙ্গ করে পাকাকরণ কাজ-প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজারে আদালতের ১৪৪ ধারা ভঙ্গ করে নির্মানকাজ চালালেও পুলিশ কোন ব্যবস্থা না নেয়ায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনায় আবেদন করেছেন ভূক্তভোগী। আদালতের ১৪৪ ধারা ভঙ্গের এ ঘটনাটি চলমান রয়েছে মৌলভীবাজার সদর উপজেলার ৫নং আখাইলকুরা ইউনিয়নস্থিত মজলিসপুর (মিরপুর) গ্রামে।
আদালতের ১৪৪ ধারা ভঙ্গের আগে-পরে দুইদিন সরেজমিন পরিদর্শন, মামলা ও ভূক্তভোগী সূত্রে জানা গেছে- মৌলভীবাজার সদর উপজেলার ৫নং আখাইলকুরা ইউনিয়নস্থিত মজলিলিসপুর (মিরপুর) গ্রামের মৃতঃ আব্দুল নুর জায়গরিদারের পুত্র জয়নাল আবেদীন জায়গীরদারের সাথে ভূমির সীমানা বিরোধ সৃষ্টি করে একই গ্রামের নাগরিক একই বাড়ীর বাসিন্দা ও তার বসতগৃহসহ ভূমি সংলগ্ন কাঁচা বসতগৃহসহ ভূমিতে বসবাসরত লতিবুননেছা তার কাচা বসতগৃহ পাকাকরণ শুরু করলে জয়নাল আবেদীন জায়গীরদার গত ০৭/০৩/২০২২ইং মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা (৪৭/২০২২ইং (সদর) দায়ের করেন। এর প্রেক্ষিতে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত উক্ত ভূমিতে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারী করার আদেশ দিলে, মৌলভীবাজার মডেল থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৪৪ ধারা জারীর নোটিশ জারীপূর্বক নির্মানকাজ বন্ধ করে। কিন্তু, পুলিশ ঘটনাস্থল ত্যাগ করার পর প্রতিপক্ষ ১৪৪ ধারা ভঙ্গপূর্বক পাকাকরণ কাজ পূণরায় শুরু করায় তিনি মৌখিকভাবে বাধা দিলে, ক্ষুব্ধ হয়ে লতিবুননেছা, তার মেয়ে ভূমিমালিক সেলিনা বেগম জায়গীরদার, সেলিনা বেগম জায়গীরদারের স্বামী জিলা মিয়া, তাদের পক্ষাবলম্বনকারী সুমন জায়গীরদার, রাজন জায়গীরদার, সোহান জায়গীরদার, জুমান জায়গীরদার, বাবর জায়গীরদার, মোতাহির জায়গীরদার, আব্দুর রকিব ও ৩ জন সালিশকারী জয়নাল আবেদীন জায়গীরদারকে হেনস্থা ও প্রাণনাশের হুমকী প্রদানসহ নানা তৎপড়তা শুরু করেন। এমতাবস্থায় জয়নাল আবেদীন জায়গীরদার প্রতিপক্ষ কর্তৃক ১৪৪ ধারা ভঙ্গপূর্বক পাকাকরণ কাজ পূণরায় শুরু করার এবং তাকে হেনস্থা ও প্রাণনাশের হুমকী প্রদানসহ নানা তৎপড়তার বিষয়টি পুলিশকে অবহিত করেন। কিন্তু, পুলিশ কোন সাড়া দেয়নি এবং কোন ব্যবস্থাও গ্রহণ করেনি। ফলে, প্রতিপক্ষের পাকাকরণ কাজও অব্যাহত থাকে। তাই, আতংকিত হয়ে তিনি গত ১৩/০৩/২০২২ইং জীবনের নিরাপত্তা চেয়ে ১০৭ ধারার বিধানমতে নির্বাহী ম্যজিস্ট্রেট আদালতে আরেকটি মামলা (৮৭/২০২২ইং (সদর) দায়ের করেন। উক্ত মামলাদু’টি বিচারাধীন রয়েছে। জয়নাল আবেদীন জায়গীরদারের প্রতিপক্ষরা যে শুধু ১৪৪ ধারা ভঙ্গপূর্বক পাকাকরণ কাজ চালিয়ে যাচ্ছে তাই নয়, তারা এখন তার অন্যান্য ভূমির সীমানা পরিবর্তন বা জবরদখল করারও তৎপড়তা চালাচ্ছে।
অভিযুক্তরা বলেন- জয়নাল আবেদীন জায়গীরদার আমাদেরকে অযথা হয়রানী করছেন। তিনি কোন ন্যায়নীতি, সালিশ, আপোষ কিছুই মানেননা। সালিশের সিদ্ধান্ত অনুযায়ী সীমানা খুটি স্থাপন করা হয়েছে। তারপর পাকাকরণ কাজ শুরু করা হয়েছে। তবু তিনি বলছেন সীমানা চিহ্নিত হয়নি। আমাদের বিরুদ্ধে মিথ্যামামলা মামলা দায়ের করেছেন।
ভূক্তভোগী জয়নাল আবেদীন জায়গীরদার বলেন- আমি রাষ্ট্রের একজন শান্তিপ্রিয় নীরিহ নাগরিক। আমার লোকবল অর্থবল নেই। তাই, নিরুপায় হয়ে আমি আদালতের আশ্রয় নিয়েছি। কিন্তু, তারা আদালতের জারীকৃত ১৪৪ ধারাও প্রকাশ্যে অমান্য করে চলেছে। বিষয়টি পুলিশকে জানানো হলেও, পুলিশ কোন ব্যবস্থা নেয়নি।
এমতাবস্থায়, রাষ্ট্রের একজন নীরিহ নাগরিক হিসাবে বাধ্য হয়ে আমি মাননীয় পুলিশ মহাপরিদর্শক ঢাকা, মাননীয় উপ পুলিশ মহাপরিদর্শক সিলেট ও পুলিশ সুপার মৌলভীবাজার বরাবর অনুলিপিসহ, আগে আল্লাহ বাদে এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনায় লিখিত আবেদন করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *