ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের ৯ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ

ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের ৯ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ

সুরমার ঢেউ সংবাদ :: ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপ। স্নাতকোত্তরের শিক্ষার্থীদের এক্সটারনাল টিউশন ফি-ভিত্তিক স্কলারশিপ দেয় ব্রিটিশ কাউন্সিল কর্তৃক। এ সুবিধা পেয়ে যুক্তরাজ্যে পড়াশোনা করতে পারেন বিশ্বের ১৮টি দেশের শিক্ষার্থীরা। এরমধ্যে রয়েছে বাংলাদেশীরাও। এ বছর যুক্তরাজ্যের ৯টি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাবেন। আর, এ সুযোগ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। এর মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অব গ্লাসগো, ইউনিভার্সিটি অব ডান্ডি, ইউনিভার্সিটি অব রিডিং, টিসাইড ইউনিভার্সিটি ইত্যাদি। তবে, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে শুধু একজন বাংলাদেশী এ স্কলারশিপের জন্য নির্বাচিত হবেন। স্নাতকোত্তর পর্যায়ের প্রায় সব বিষয়ের ডিগ্রি এ স্কলারশিপের আওতাভুক্ত।
আবেদনে যা প্রয়োজন : ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপ যেহেতু একটি এক্সটারনাল স্কলারশিপ এবং ইউকের বেশ কিছু বিশ্ববিদ্যালয় এটি প্রদান করে থাকে, তাই এ স্কলারশিপে আবেদনের প্রক্রিয়া একেক বিশ্ববিদ্যালয়ের জন্য একেক রকম হয়। এ কারণে স্কলারশিপ প্রার্থীদের ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ের নামগুলো জেনে নিতে হবে এবং এরপর এ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্য থেকে পছন্দের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সেই প্রতিষ্ঠানের বিধি মোতাবেক আবেদন করতে হবে।
মজার ব্যাপার হচ্ছে, একই সঙ্গে একাধিক বিশ্ববিদ্যালয়ে এ স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। তবে মনে রাখতে হবে, কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্ধারিত আবেদনের যোগ্যতা পরিপূর্ণভাবে না থাকলে এ স্কলারশিপের জন্যও বিবেচনা করা হবে না।
প্রয়োজনীয় যা কিছু : এ স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ভেদে কাগজপত্রের চাহিদা ভিন্ন হতে পারে। তবে, প্রায় সব বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা প্রমাণে কয়েকটি রচনা, স্টেটমেন্ট অব পারপাস, রিকমেন্ডেশন লেটার, আইইএলটিএস সনদ, কারিকুলাম ভিটায় ইত্যাদি প্রদান করতে হবে। পূর্বের ভালো একাডেমিক ফলাফল (হাই সিজিপিএ) এবং উচ্চ আইইএলটিএস স্কোর এর পাশাপাশি প্রকাশিত আন্তর্জাতিক গবেষণাপত্র, বিষয়সম্পৃক্ত কাজের অভিজ্ঞতা এ স্কলারশিপ প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সুযোগ-সুবিধা : ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপের ক্ষেত্রে টিউশন ফি বাবদ আর্থিক সহায়তার পরিমাণ বিশ্ববিদ্যালয়ভেদে ১০ হাজার থেকে ২৫ হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে। এছাড়া এ স্কলারশিপ অর্জনকারী শিক্ষার্থীরা বছরে দুটি বৈশ্বিক নেটওয়ার্কিং ইভেন্টে অংশ নেয়ার সুযোগ পাবেন। এ ইভেন্টগুলোতে বিশ্বের স্বনামধন্য ও জনপ্রিয় ব্যক্তিত্বদের সরাসরি সান্নিধ্য পাওয়ার সুযোগ রয়েছে এবং এতে অংশগ্রহণের জন্য যাতায়াত, থাকা-খাওয়াসহ সম্পূর্ণ খরচ ব্রিটিশ কাউন্সিল বহন করবে। এ স্কলারশিপের আওতায় থাকা শিক্ষার্থীরা অধ্যয়নরত অবস্থায়ও বিভিন্ন ধরনের পার্টটাইম কাজে যোগদান করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *