শ্রীমঙ্গলে বিরল প্রজাতির ফণিমনসা সাপ উদ্ধার   

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির ফণিমনসা সাপ উদ্ধার  

ইশরাত জাহান চৌধুরীঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা বাগানের ম্যানেজার বাংলো থেকে একটি ধূসর ফণিমনসা সাপ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ২ টার দিকে জেমস ফিনলে চা কোম্পানির ভাড়াউড়া এস্টেট এর ব্যবস্হাপক বাংলোর রুমের ভিতর থেকে সাপটি পাওয়া যায় বলে জানা যায়। ম্যানেজার বাংলোর চৌকিদার সজল হাজরা বলেন, বাংলোর মধ্যে সাপটি দেখতে পেলে লোকজন চিৎকার শুরু করে বাংলোর লোকজন বাহিরে বের হয়ে আসে।

পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সাপটি উদ্ধার করে নিয়ে যায়। এ সময় আরো উপস্থিত ছিলেন, স্ট্যান্ড ফর আওয়ার ইন্ডেঞ্জারড ওয়াইল্ড এর সোহেল শ্যাম, খোকন। বাংলাদেশ বণ্য প্রাণী সেবা ফাউন্ডেশনের সজল দেব জানান,সাপটি লম্বায় প্রায় ১০ফুট। বাংলাদেশে এটি বিরল প্রজাতির।

গাজীপুরের ‘শেখ কামাল ওয়াইল্ডলাইফ সেন্টার’র হারপেটোলজিস্ট মোঃ সোহেল রানা নিশ্চিত করেন, সাপটি ধূসর ফণিমনসার উপপ্রজাতি কালো চোখের ধূসর ফণিমনসা। এর ইংরেজী নাম গ্রে ক্যাট স্ন্যাক( বৈজ্ঞানিক নাম Boiga siamensis)। তিনি বলেন, প্রায় ১০ফুট দৈর্ঘ্যের সাপটি সচরাচর দেখা যায় না। নিশাচর এই সাপগুলি বন-পাহাড় এবং সমতল ভূমিতে পাওয়া যায় । এরা উপকূলীয় কিন্তু জলের কাছেও পাওয়া যায়। বাংলাদেশ সহ ভারত,মায়ানমার, ভিয়েতনাম,নেপাল,মালয়েশিয়া ও আরো কয়েকটি দেশে এই সাপটির বসবাস। খাদ্য হিসেবে পাখি, ডিমকে বেছে নেয় এরা। এটি একটি আক্রমণাত্মক সাপ বলেও জানান এই বিশেষজ্ঞ।

শ্রীমঙ্গলের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান,বর্তমানে সাপটি বন বিভাগে উনার তত্ত্বাবধানে আছে। সাপটি কখন কোথায় অবমুক্ত হবে তা আগামীকাল সিদ্ধ্বান্ত নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *