প্রশাসনের সহায়তায় বনবিভাগের ৩৬ একর ভূমি উদ্ধার

প্রশাসনের সহায়তায় বনবিভাগের ৩৬ একর ভূমি উদ্ধার

ইশরাত জাহান চৌধুরীঃ মৌলভীবাজার সদর উপজেলার লাউরাগা রিজার্ভ ফরেস্ট এলাকায় রোজ মঙ্গলবার (১৪সেপ্টেম্বর) অভিযান চালিয়ে ৩৬ একর দখল নেয়া ভূমি উদ্ধার করেছ বনবিভাগ ও স্থানীয় প্রশাসন।

দীর্ঘদিন ধরে এই ভূমি অবৈধভাবে দখল করে রেখেছিল দখলকারীরা। জানা যায়, এই ভূমি দখল করতে তারা একটি বনও ধ্বংস করে।  বনবিভাগ সূত্রে জানা যায়, ২০১৭ সালে এই ভূমি  উচ্ছেদ করতে বনবিভাগকর্তৃক একটি চিঠি জেলা প্রশাসক বরাবর পাঠানো হয়। চিঠি প্রেরণের এত দিন অতিক্রম হলেও অবৈধ দখলদারদের বিভিন্ন কারণে উচ্ছেদ করা যায়নি। সেই চিঠির সূত্রে জানা যায়, তখন বনবিভাগ এই ভূমির বিপরীতে ২০১৬-১৭ সালে প্রায় ৩ কোটি টাকা ভূমিকরও পরিশোধ করে। দিনে দিনে দখলকারীর সংখ্যা বাড়তে থাকলে তারা বনবিভাগের একটি বাগান নষ্ট করে জায়গা দখলে রাখে। অবশেষে আজ সকাল থেকে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এবং বনবিভাগের কয়েকটি ইউনিট মিলে অভিযান চালিয়ে ৩৬ একর ভূমি উদ্ধার করা হয়।

অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তানভির হোসেন জানান, আজ সকাল থেকে তারা অভিযান শুরু করে দুপুর ২টার ভেতরে শেষ করেন। বিভাগীয় বন-কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে তারা এই জায়গা দখল করে রেখেছিল। কোভিডসহ নানা কারণে অভিযান চালাতে পারেননি । আজ অভিযান চালিয়ে ৩৬ একর জমি উদ্ধার করেছেন। এরা বন দখল করে ঘর বাড়ি বানিয়েছে সেই সাথে বনবিভাগের একটি বাগান ধ্বংস করে ফেলছে। এই জমি উদ্ধার করতে গিয়ে বনবিভাগ পূর্বে হামলার শিকার হওয়ায় এবার তারা অতিরিক্ত সচেতন ছিলেন এবং সেভাবে প্রস্তুতি নেন। তিনি আরও জানান, বনবিভাগের ভূমি পুনরুদ্ধার করতে তাদের এই অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *