মৌলভীবাজার জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একবছরে ১০৯ জনের মৃত্যু হয়েছে

মৌলভীবাজার জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একবছরে ১০৯ জনের মৃত্যু হয়েছে

সুরমার ঢেউ সংবাদ :: সারাদেশে মহামারী করোনা ভাইরাস ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। করোনা ভাইরাসে সংক্রমিত রোগী ও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতঃ রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।
মৌলভীবাজার জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয় ৫ এপ্রিল ২০২০ সালের। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুসারে, চলতি ৩০ জুলাই ২০২১ সাল শুক্রবার পর্যন্ত মৌলভীবাজার জেলায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩শ ৬৪ জন- যাদের মধ্যে ৫৯ জনের মৃত্যু হয়েছে।
এদিকে, স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য-উপাত্তে দেখা গেছে, চলতি ৩০ জুলাই ২০২১ সাল শুক্রবার পর্যন্ত জেলায় করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে ৫ হাজার ৩শ ৫১ জনের শরীরে। অপরদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১০৯ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ জেলায় একবছরের বেশী সময়ে করোনা ভাইরাস কেড়ে নিয়েছে শতাধিক প্রাণ। প্রশ্ন উঠতে পারে, জেলার করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর তথ্য দুই স্থানে দুই রকম কেনো ?
এর কারণ, সাধারণত মৌলভীবাজার জেলা থেকে যাদের করোনা পরীক্ষা করার জন্য নমুনা সংগ্রহ করা হয়, তাদের করোনা পরীক্ষার ফলাফল মৌলভীবাজার জেলার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়। সেটাই তারা প্রকাশ করেন। কিন্তু, যারা জেলার বাহিরে অর্থাৎ সিলেট, ঢাকা বা অন্য কোথাও নমুনা দেন, সিভিল সার্জনের কার্যালয় তাদের ফলাফল মৌলভীবাজার জেলার হিসাবে অন্তর্ভুক্ত করেনা। মৃত্যুর তালিকা তৈরির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হয়।
কিন্তু, স্বাস্থ্য অধিদফতর করোনায় মৃত্যু ও আক্রান্তের তালিকা তৈরি করে সংশ্লিষ্ট ব্যক্তির জেলার ঠিকানা অনুসারে, তিনি দেশের যে প্রান্তেই নমুনা দেন না কেন। অর্থাৎ মৌলভীবাজারের কোনো বাসিন্দা ঢাকায় অথবা সিলেটে বা দেশের অন্য কোথাও মারা গেলে বা করোনা পজিটিভ হলে, তাকে মৌলভীবাজার জেলার তালিকায় অন্তর্ভূক্ত হয়।
দেশে করোনা ভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ ২০২০ সালে। এরপর মাত্র ৬০ দিনে ৬৪ জেলায় ছড়িয়ে পড়ে করোনা। প্রথম ২ মাস দৈনিক শনাক্তের সংখ্যা ৩ অংকের মধ্যে ছিল। পরে সেটা বাড়তে বাড়তে জুলাই মাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। এরপর বেশ কিছুদিন দৈনিক শনাক্তের সংখ্যা কমতে কমতে একপর্যায়ে ৩শ’র ঘরে নেমে এসেছিল। কিন্তু, চলতি বছর মার্চের শুরু থেকেই শনাক্তের ঊর্ধ্বগতি শুরু হয়।
বাংলাদেশ-সীমান্তবর্তী জেলা মৌলভীবাজারে ঈদুল ফিতরের পর থেকে হঠাৎ করে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। ২৮ জুলাই জেলায় এ যাবৎকালের সর্বোচ্চ ২২৫ জন করোনা ভাইরাস সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে লকডাউন জারি করা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাচ্ছেনা। ৩০ জুলাই ২০২১ সাল শুক্রবারের পূর্বের ২৪ ঘণ্টায় মৌলভীবাজারে আরও ১৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এসময় মারা গেছেন তিনজন করোনা রোগী। আর সুস্থ্য হয়ে উঠেছেন ১০৬ জন।
উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২শ ১২ জনের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে এখন পর্যন্ত ২০ হাজার ৪শ ৬৭ জনের মৃত্যু হয়েছে- যাদের মধ্যে ১৩ হাজার ৮শ ৬৯ জন পুরুষ এবং ৬ হাজার ৫শ ৯৮ জন নারী রয়েছেন। একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে নতুন শনাক্ত করা হয়েছে ১৩ হাজার ৮৬২ জনকে। দেশে এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ লাখ ৪০ হাজার ১শ ১৫ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস আক্রান্ত থেকে সুস্থ্য হয়েছেন আরও ১৩ হাজার ৯শ ৭৫ জন। এ নিয়ে সারাদেশে করোনা ভাইরাস আক্রান্ত থেকে সুস্থ্য হয়ে ওঠেছেন ১০ লাখ ৬৪ হাজার ১শ ৯৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *