শ্রীমঙ্গলে টিলা কাটার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

শ্রীমঙ্গলে টিলা কাটার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় টিলা কেটে রিসোর্ট নির্মাণের অভিযোগে তাওসী গার্ডেন নামে একটি রিসোর্ট মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
গত ৪ মার্চ বৃহস্পতিবার উপজেলার সদর ইউনিয়নের রাধানগর এলাকায় ঝুঁকিপূর্ণভাবে টিলা কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ সালের ৬ এর “খ” ধারা/উপধারা লঙ্ঘনের দায়ে জমির মালিক সুভাষ ভরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নেছার উদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের সহকারী পরিচালক বদরুল হুদা ও এসআই কামরুল হাসান উপস্থিত ছিলেন।
জানা যায়, নির্মানাধীন রিসোর্ট এর ভূমিমালিক সুভাষ ভর নুরুল ইসলাম চৌধুরী নামে এক ব্যক্তিকে জায়গাটি দীর্ঘমেয়াদী বন্দোবস্তো দেন। নুরুল ইসলাম চৌধুরী বন্দোবস্তো নিয়ে সেখানে তাওসী গার্ডেন নামে একটি রিসোর্ট নির্মাণকাজ শুরু করেন। এতে নির্মানাধীন রিসোর্টের পেছনের একটি প্রাকৃতিক টিলার অংশবিশেষ কেটে মাটি ভরাট কাজ করেন। টিলার নিচ কেটে গভীর গর্ত করার কারণে যে কোন সময় টিলাটি সম্পূর্ণ ধ্বসে পড়ার উপক্রম হয়। ভূমিমালিক সুভাষ ভর বলেন, টিলাটি আগেই কাটা ছিলো। এখন আমরা সামান্য জায়গা কেটে সমান করেছি।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নেছার উদ্দিন বলেন, পাহার টিলা কাটা অপরাধ। এতে পরিবেশ ও জীব বৈচিত্রের উপর বিরুপ প্রভাব পড়ে। টিলা কেটে কেউ যেন প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করতে না পারে সেজন্য প্রশাসন সজাগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *