কমলগঞ্জে ১৫ দিনব্যাপী উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা

কমলগঞ্জে ১৫ দিনব্যাপী উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে ১৫ দিনব্যাপী উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
৪ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় উপজেলার মিরতিঙ্গা চা বাগান শ্যামসুন্দর মন্দিরে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মশালা সমাপ্ত হয়।
মণিপুরী ললিতকলা একাডেমী সূত্রে জানা যায়, চর্চার অভাব ও বিদ্যালয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বর্ণমালা না থাকায় হারিয়ে যাচ্ছে তাদের নিজস্ব ভাষা। কমলগঞ্জ মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে বাৎসরিক প্রশিক্ষণে ক্ষুদ্র নৃগোষ্টীর ভাষা ও বর্ণলিপি বিষয়ে শিশু শিক্ষার্থীদের মধ্যে এ কর্মশালা শুরু হয় গত ১৯ জানুয়ারী। ২ জন শিক্ষকের তত্বাবধানে মিরতিঙ্গা চা বাগানের উরাং সম্প্রদায়ের ৩০ জন শিশু শিক্ষার্থীকে নিয়ে ব্যতিক্রমী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। তাদেরকে নিজস্ব সংস্কৃতি চর্চা করতে উৎসাহ প্রদান করা হয়। এজন্য একাডেমীর পক্ষ থেকে উরাং সম্প্রদায়ের শিক্ষার্থীদের যথাযথ উপকরণ ও সম্মানী প্রদান করা হয়।
কমলগঞ্জ মণিপুরী ললিতকলা একাডেমীর নির্বাহী কমিটির সদস্য লেখক আহমদ সিরাজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে একাডেমীর প্রশিক্ষক অজিত কুমার সিংহ, মণিপুরী ললিতকলা একাডেমীর নির্বাহী সদস্য অনজনা সিনহা, সাংবাদিক নূরুল মোহাইমীন, সমাজকর্মী দীপু আহমেদ রাসেলসহ ললিতকলা একাডেমীর কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে শিক্ষার্থীরা উরাং ভাষায় কথা বলে ও নৃত্য পরিবেশন করে। আলোচনায় দাবি জানানো হয়, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি হুমকির মুখে। ভাষার মাসে উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালার মতো অন্যান্য জাতিগোষ্ঠীর ভাষা নিয়েও এধরণের কর্মশালা আয়োজন করা সময়ের দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *