মৌলভীবাজারে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু নিয়ে জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

মৌলভীবাজারে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু নিয়ে জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার :: সারাদশের ন্যায় মৌলভীবাজারে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে বিনামূল্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ১১টায়। জেলা প্রশাসক মীর নাহীদ আহসানের সভাপতিত্বে অনষ্ঠিত এ সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) মো. মামুনুর রশীদ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২৯ জানুয়ারি জেলায় ৩০ হাজার মানুষের জন্য ৬০ হাজার ডোজ করোনার ভ্যাকসিন পৌছেছে। প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে ফ্রন্টলাইনের ১৫টি ক্যাটাগরিতে ভ্যাকসিন দেয়া হবে। ভ্যাকসিন পেতে হলে সবাইকে ‘সুরক্ষা অ্যাপে’র মাধ্যমে অথবা www.surokkha.gov.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন সম্পন্ন করার আহ্বান জানিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করার পরামর্শ দেয়া হয়। জেলার ৭ উপজেলায় ভ্যাকসিন প্রয়োগের সকল প্রস্তুতির অংশ হিসেবে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ চলছে। মৌলভীবাজার ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ৮টি এবং অন্য ৬ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৩টি করে বুথে ভ্যাকসিন দেয়া হবে। প্রতিটি বুথে ২ জন স্বাস্থ্যকর্মী ও ৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। কোনপ্রকার গুজবে কান না দিয়ে ভ্যাকসিন গ্রহণের জন্য রেজিষ্টেশন করার আহবান জানানো হয়।
জনসংখ্যার আনুপাতিক হারে জেলার ৭ উপজেলায় করোনার টিকা বরাদ্দ হয়েছে কুলাউড়ায় ৫৫০০ ডোজ, রাজনগরে ৩৫০০, জুড়ীতে ২৫০০, বড়লেখায় ৪০০০, কমলগঞ্জে ৪০০০, শ্রীমঙ্গলে ৫০০০ ও মৌলভীবাজার সদরে ৫৫০০ ডোজ। মোট এডি সিরিঞ্জ ৬৪,৮০০টি। প্রথম ধাপে জেলায় টিকা দেয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, বিজিবি, সংবাদকর্মী, আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনী, জনপ্রতিনিধি, ব্যাংক, বীমা, প্রশাাসনের মাঠকর্মীসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সম্মুখযোদ্ধাদের। সংবাদ সম্মেলনে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
এর আগে ৩ ফেব্রুয়ারী বুধবার বিনামূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণের জন্য মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপন করা হয়েছে ‘রেজিস্ট্রেশন বুথ’।
করোনার ভ্যাকসিন নেয়ার জন্য প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে বুথের উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। করোনার টিকা পেতে হলে সবাইকে ‘সুরক্ষা অ্যাপে’র মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে যাদের ইন্টারনেট সুবিধা বা অ্যাপ ব্যবহারের মত ডিভাইস নেই তারা মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।
আগামী ৭ ফেব্রুয়ারি থেকে মৌলভীবাজারসহ দেশের সকল জেলায় একযোগে করোনা প্রতিরোধে টিকাদান কর্মসূচি শুরু হবার কথা রয়েছে। এর আগে ২৯ জানুয়ারি ৬০ হাজার ডোজ করোনার ভ্যাকসিন মৌলভীবাজারে পৌঁছায়।
উল্লেখ্য, ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নার্স রুনু ভেরোনিকা কস্তাকে ভ্যাকসিন দেয়ার মধ্য দিয়ে দেশে করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এরপরেই জেলায় জেলায় চাহিদা অনুসারে ভ্যাকসিন পৌঁছে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *