মৌলভীবাজারে সিএনজি শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যামামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

মৌলভীবাজারে সিএনজি শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যামামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

সুরমার ঢেউ সংবাদ :: মৌলভীবাজারে জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) এর বিরুদ্ধে ষড়যন্ত্র ও সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যামামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ১১ অক্টোবর রোববার দুপুরে। মৌলভীবাজার প্রেসক্লাবে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম। লিখিত বক্তব্যে জানানো হয়, অত্র শ্রমিক ইউনিয়নের বিরুদ্ধে রাজনৈতিক মদদপুষ্ট একটি অশুভ চক্রের নানা অপতৎপড়তাসহ বিভিন্ন বিষয়ে ইতিপূর্বে একাধিকবার সংবাদ সম্মেলন করা হয়েছে।
রাজনৈতিক মদদপুষ্ট ওই অশুভ চক্রটি দীর্ঘদিন যাবৎ অসতোদ্দেশ্যে এ শ্রমিক ইউনিয়নকে তাদের নিয়ন্ত্রণে নেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তাছাড়া, সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম আসন্ন ইউপি নির্বাচনে ৬নং একাটুনা ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী। তাই, এ শ্রমিক ইউনিয়নকে তাদের নিয়ন্ত্রণে নেয়ার অপচেষ্টার পাশাপাশি ইউপি নির্বাচনে তিনি যাতে প্রার্থী হতে না পারেন সেজন্য ওই অশুভ চক্রটি নতুন ষড়যন্ত্র শুরু করেছে। এরই অংশ হিসাবে ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম ও সভাপতি পাবেল মিয়ার বিরুদ্ধে নানা ষড়যন্ত্র এবং মিথ্যামামলা দিয়ে হয়রানী করা হচ্ছে।
ইতিপূর্বে ওই অশুভ চক্রটি ভূয়া আহবায়ক কমিটি গঠন, অবৈধভাবে শ্রমিকদের কাছ থেকে অর্থ আদায়ের চেষ্টা, বিশেষ সাধারণ সভা আহবান ও নির্বাচন কমিশন গঠনের উদ্যোগ ইত্যাদি বিভিন্ন অবৈধ কর্মকান্ডের মাধ্যমে শ্রমিকদেরকে বিভ্রান্ত করার চেষ্টা, বিভিন্ন মিথ্যা অভিযোগে সদর সহকারী জজ আদালতে মামলা (নং-৭৮/২০১৮ (স্বত্ব) দায়েরসহ নানা অপতৎপড়তা চালিয়েছিল। ইউনিয়ন সংবাদ সম্মেলন করে এসবের প্রতিবাদ জানালে সাংবাদিকগণের লেখনীর কারনে শ্রম অধিদপ্তর তা বাতিল করে।
কিন্তু পরবর্তীতে উপ-পরিচালক মনিরুজ্জামান বদলী হবার আগের দিন সম্পূর্ণ অনিয়মতান্ত্রিকভাবে ওই অশুভ চক্রের অনুকুলে ০০৪ রেজিঃ নম্বরের একটি শ্রমিক সংগঠনকে অনুমোদন দেন। যেখানে শতকরা ৬০ ভাগ শ্রমিকের স্বাক্ষরিত মতামত নিয়ে শ্রমিক সংগঠনের অনুমোদন দিতে হয়, সেখানে ২ ভাগ শ্রমিকেরও স্বাক্ষরিত মতামত না নিয়ে ওই শ্রমিক সংগঠনের অনুমোদন দেয়া হয়। এরপর থেকে চক্রটি বিভিন্ন স্ট্যান্ড দখলের চেষ্টাসহ নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। কিছুদিন পূর্বে ওই চক্রটি মৌলভীবাজারের ইমামবাজারে জোরপূর্বক ওই সংগঠনের স্ট্যান্ড স্থাপনের প্রতিবাদ করায় ভাড়াটে সন্ত্রাসী দিয়ে এক শ্রমিককে হত্যা করা হয়। এখনো বিভিন্ন স্থানে ওই চক্রটির হাঙ্গামাার আশংকা বিদ্যমান রয়েছে। সরকার ও মহামান্য হাইকোর্ট বেটারি চালিত রিক্সা নিষিদ্ধ করা সত্তেও ওই সংগঠনটি বড়লেখা উপজেলায় নিষিদ্ধ ঘোষিত বেটারি চালিত রিক্সা শ্রমিকদের একটি কমিটি অনুমোদন দিলে ইউনিয়নের শ্রমিকরা প্রতিবাদ-প্রতিহত করার চেষ্টা চালানোর জেরে ওই সংগঠনের লোকেরা ৯/১০/২০২০ইং ইউনিয়নের শ্রমিকদের উপর হামলা চালায় এবং মিথ্যা একটি মামলা দায়ের করে। ইতিপূর্বেও তারা ষড়যন্ত্রমূলক মিথ্যা পিটিশন মামলা নং ১৯৬/১৮ করেছিল- যা গত ২৭/১১/২০১৯ইং তারিখে বিজ্ঞ আদালতে খারিজ হয়ে যায়।
এ ইউনিয়নের কোন ধরণের কোন সমস্যা না থাকা সত্তেও বিভাগীয় শ্রম দপ্তর, শ্রীমঙ্গল, মৌলভীবাজারের উপ-পরিচালক নাহিদুল ইসলাম রহস্যজনকভাবে গত ২১/০৯/২০২০ইং শ্রম আদালত, সিলেটে ইউনিয়নের সভাপতি-সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ইউনিয়নের অর্থ আতœসাতের সাজানো মিথ্যমামলা (নং- ৩০/২০২০) দায়ের করেছেন।
শ্রম অধিদপ্তর, শ্রীমঙ্গল এর বর্তমান উপ-পরিচালক নাহিদুল ইসলাম দায়িত্ব গ্রহন করার পর ওই সংগঠনটির অনুমোদন বাতিল করবেন বলে আশ্বস্ত করলেও, অদ্যাবধি তা করেননি। ইউনিয়ন কর্তৃক উপ-পরিচালক, শ্রম অধিদপ্তর, শ্রীমঙ্গল বরাবর গত ১২/০৯/২০১৯ইং রিটার্ন দাখিল করার পর নিরীক্ষক এ সালাম, চার্টার্ড একাউন্ট্যান্ট তা পরীক্ষা নিরীক্ষা করে সঠিক ও যথাযথ ও আইনানুগ পেয়েছেন মর্মে ঘোষনাপূর্বক স্বাক্ষর করেন। অথচ, এ ইউনিয়নের কোন ধরণের কোন সমস্যা না থাকা সত্তেও উপ-পরিচালক নাহিদুল ইসলাম রাজনৈতিক মদদপুষ্ট ওই অশুভ চক্রটিকে সহযোগীতার হীন উদ্দেশ্যে গত ২১/০৯/২০২০ইং শ্রম আদালত, সিলেটে ইউনিয়নের সভাপতি-সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ইউনিয়নের অর্থ আতœসাতের সাজানো মিথ্যমামলা (নং- ৩০/২০২০) দায়ের করেছেন। রাজনৈতিক নেতাদের চাপে এ মামলা দায়ের করেছেন মর্মে উনার স্বীকারোক্তির ভিডিও রেকর্ড ইউনিয়নের কাছে সংরক্ষিত রয়েছে। একইভাবে ইউনিয়নের সভাপতির পাবেল মিয়ার বিরুদ্ধে রুলি বেগম নামীয় মহিলার দায়েরী নারী নির্যাতন মামলাটিও মিথ্যা ও সাজানো মর্মে এজাহারভূক্ত সকল স্বাক্ষীর স্বীকারোক্তির ভিডিও রেকর্ড ইউনিয়নের কাছে সংরক্ষিত রয়েছে। মূলতঃ ওই অশুভ চক্রটি সহজ সরল শ্রমিকদের মধ্যে বিভ্রান্তি ও বিভেদ সৃষ্টি করে এ ইউনিয়নের ভাবমুর্তি বিনষ্টের চেষ্টা ও ইউনিয়নের সাধারণ সম্পাদককে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীতার অযোগ্য করার হীন উদ্দেশ্যেই এসব অপতৎপড়তা চালাচ্ছে।
তাই, ইউনিয়নের সভাপতি-সাধারণ সম্পাদক লেখনীর মাধ্যমে এসব বিষয় প্রশাসন, পুলিশ প্রশাসন ও সমগ্র দেশবাসীকে অবহিত করাসহ সম্ভব সকল ক্ষেত্রে সাংবাদিকগণের সহৃদয় সহযোগীতা কামনা করেন। সংবাদ সম্মেলনে জেলা অটোটেম্পু, অটোরিকশা, বেবি, মিশুক, সিএনজি শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্ট- ২৩৫৯) এর বিভিন্ন ইউনিটের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *