জৈন্তাপুরে গণকবর, মুক্তিযোদ্ধা কবরস্থান ও মসজিদের ওপর দিয়ে চার লেন সড়কের প্রতিবাদে মানববন্ধন

জৈন্তাপুরে গণকবর, মুক্তিযোদ্ধা কবরস্থান ও মসজিদের ওপর দিয়ে চার লেন সড়কের প্রতিবাদে মানববন্ধন

সুমার ঢেউ সংবাদ :: সিলেট জেলার জৈন্তাপুর উপজেলায় গণকবর, মুক্তিযোদ্ধা কবরস্থান ও মসজিদের ওপর দিয়ে ৪ লেন সড়কের প্রতিবাদে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালন করেছেন জৈন্তাপুর সদর (২নং জৈন্তাপুর ইউপি) ইউনিয়নের বৃহত্তর আসামপাড়া এলাকাবাসী। আসামপাড়া এলাকার সামাজিক কবরস্থান পরিচালনা কমিটির ডাকে ১৪ সেপ্টেম্বর সোমবার সকাল ১১টায় এ শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।
সড়ক ও জনপথ বিভাগ উপজেলার আসামপাড়া ঐতিহাসিক গণকবর, অসংখ্য মুক্তিযোদ্ধার কবরস্থান ও মসজিদের উপর দিয়ে নিতে চাচ্ছে এবং সে অনুযায়ীই সিলেট-তামাবিল ৪ লেন মহাসড়কের নক্সা প্রস্তুত করা হয়েছে। ঐতিহাসিক গণকবর, অসংখ্য মুক্তিযোদ্ধার কবরস্থান ও মসজিদের উপর সিলেট-তামাবিল ৪ লেন মহাসড়কের প্রতিবাদে ও প্রস্তুতকৃত নক্সা দ্রুত সংস্কার ও পরিবর্তনের দাবীতে এ মানববন্ধন কর্মসূটী পালন করা হয়।
১৯৪৭ সাল পূর্ব থেকে অদ্যবধি প্রায় শতবর্ষী এ বৃহৎ কবরস্থানটিতে এ পর্যন্ত প্রায় লক্ষাধিক মৃতব্যক্তিকে দাফন করা হয়েছে। মেঘালয়ের পাদদেশে পাহাড় বেষ্টিত অঞ্চল হওয়ায় প্রতিবছর বর্ষা মৌসুমে আশপাশের বন্যা কবলিত ৮টি এলাকার মৃতব্যক্তিদেরকে দাফন করার একমাত্র কবরস্থান এটি। শুধু তাই নয়, স্বাধীনতা পরবর্তীতে অসংখ্য বীর মুক্তিযুদ্ধাকেও এ কবরস্থানে দাফন করা হয়েছে।
মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নেতা সাইফুল ইসলাম বাবুর পরিচালনায় অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, ২নং জৈন্তাপুর ইউপি মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রশিদ, মুক্তিযোদ্ধা সিদ্দিক আলী, মুক্তিযোদ্ধা মিরন মেম্বার, মুক্তিযোদ্ধা হরমুজ আলী, জৈন্তাপুর ইউপির সাবেক চেয়ারম্যান আলমগীর হোসেন, বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সুফিয়ান বেলাল, আসামপাড়া জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ আবদুর নূর, কোষাধ্যক্ষ মোস্তাক চৌধুরী, সদস্য ও সাবেক মেম্বার কবির, আলী হোসেন, কমর আলি, আব্দুস সাত্তার, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সেলিম চৌধুরী, হবি মিয়া মোতালেব মিয়া, সিদ্দিকুর রহমান প্রমুখসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, সরকারের উন্নয়ন কাজে কোন বাঁধা নেই। আমরাও চাই সিলেট-তামাবিল মহাসড়ক দ্রুত বাস্তবায়ন করা হোক। কিন্তু,আসামপাড়া ঐতিহাসিক গণকবর, অসংখ্য মুক্তিযোদ্ধার কবরস্থান ও মসজিদের ভূমি বাদ দিয়ে নকশা নির্দেশিত স্থান পরিবর্তন করে বিপরীত পার্শ্বে ৪ লেন সড়কটি করার জোর দাবি জানাই।
ইতোমধ্যে আমরা সিলেট জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, সড়ক ও জনপথ বিভাগ সিলেট, মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির কাছে লিখিতভাবে আবেদন করেছি। বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানাচ্ছি, বীর মুক্তিযোদ্ধাসহ এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লির কবরস্থান রক্ষা করে ৪ লেন মহাসড়ক নির্মাণ করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *