আছদ্দর আলী চৌধুরীর মতো গুনীজনরা দেশকে আলোকিত করেছেন–হুইপ এড. পীর ফজলুর রহমান মিসবাহ

আছদ্দর আলী চৌধুরীর মতো গুনীজনরা দেশকে আলোকিত করেছেন–হুইপ এড. পীর ফজলুর রহমান মিসবাহ

সুরমার ঢেউ সংবাদ :: জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ এমপি বলেছেন, রাজনীতিতে দূর্বৃত্তায়নের কারণে সুনামগঞ্জের বর্তমান প্রজন্ম রাজনীতি বিমুখ হয়ে পড়েছে। অথচ, একসময় সুনামগঞ্জের আছদ্দর আলী মোক্তার, আলফাত উদ্দিন মোক্তার, আব্দুর রইছ ও আব্দুজ জহুর সাহেবের মতো গুনীজনরা রাজনীতির ঐতিহ্য ও তাদের সেবামূলক কর্মকান্ডের মাধ্যমেই দেশকে আলোকিত করেছেন। তারা দেখিয়ে গেছেন নিজে কোনকিছু পাবার নাম রাজনীতি নয়, দেশকে দেয়ার নামই রাজনীতি। সবসময় মানুষের পাশে থাকার নামই রাজনীতি।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের সংগঠক আছদ্দর আলী চৌধুরী ছিলেন একজন নির্লোভ, নিরহংকারী, সাদামাটা জীবনের অধিকারী অসাম্প্রদায়িক চেতনার একজন প্রকৃত রাজনীতিবিদ। একাত্তরে যারা মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেছিলেন তাঁদের একজন ছিলেন তিনি। তাঁর আদর্শকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিয়ে তাঁর জীবনের নানা দিক নিয়ে রচিত গ্রন্থ বিশেষ ভূমিকা রাখবে। ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সুনামগঞ্জের সর্বজন শ্রদ্ধেয় রাজনীতিবিদ, ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামীলীগ নেতা আছদ্দর আলী চৌধুরী স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এমরানুল হক চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এডভোকেট শফিকুল আলম, ক্রীড়া সংগঠক এডভোকেট নানু মিয়া, শহীদ জগৎজোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক এডভোকেট সালেহ আহমদ, কবি ইকবাল কাগজী, লেখক সুখেন্দু সেন হারু, মরহুম আছদ্দর আলী চৌধুরীর পুত্র সাহেদ চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, প্রবাসী সাংবাদিক এডভোকেট রনেন্দ্র তালুকদার পিংকু ও শামস শামীমের যৌথ সম্পাদনায় সিলেটের চৈতন্য প্রকাশন এ স্মারকগ্রন্থটি প্রকাশ করে। আওয়ামী রাজনীতির পরীক্ষিত সৈনিক ও আদর্শিক নেতা সুনামগঞ্জ মহকুমা ছাত্রলীগের সাবেক সভাপতি, নিউইয়র্ক আওয়ামীলীগের সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সহ-সভাপতি নুরুজ্জামান চৌধুরী শাহীকে এটি উৎসর্গ করা হয়। এতে সাবেক এমপি নজীর হোসেন ও মরহুম আছদ্দর আলী চৌধুরীর পুত্র জায়েদ চৌধুরী অপুসহ প্রায় ১৯ জন লেখক তাদের লেখায়, ত্যাগী, সৎ, বিচক্ষণ ও আদর্শ রাজনীতিবিদ আছদ্দর আলী চৌধুরীকে নিয়ে তাদের স্মৃতিচারণসহ মতামত ব্যক্ত করেন। আছদ্দর আলী চৌধুরী ১৯২৮ সালে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার ছৈলা গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ৩১ জুলাই ১৯৯৮ সালে জেলা শহরের জামাইপাড়া আবাসিক এলাকাধীন তার নিজ বাসভবনে ইন্তেকাল করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *