আগামী বছরই টোকিও অলিম্পিক আয়োজনের শেষ সুযোগ?

আগামী বছরই টোকিও অলিম্পিক আয়োজনের শেষ সুযোগ?

আগামী বছর টোকিও অলিম্পিক অনুষ্ঠিত না হলে ভবিষ্যতে আর পেছানোর কোনো সম্ভাবনা নেই বলে শঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্রধান থমাস বাখ। বিবিসি স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে বাখ বলেছেন, আগামী বছর যদি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে না আসে তবে জাপান গেমস আয়োজন করতে পারবে কিনা সে বিষয়ে তার সন্দেহ আছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান বলেছেন, ‘সত্যি বলতে কি আমি জাপানের কিছু কিছু পরিস্থিতি বুঝতে পারছি। কারণ কোনো আয়োজক কমিটিই অনির্দিষ্ট একটি সময়ের জন্য তিন হাজার থেকে পাঁচ হাজার মানুষকে চাকুরিতে বহাল রাখতে পারেনা। বিশ্বজুড়ে প্রতি বছর প্রতিটি ফেডারেশনের জন্য পুরো স্পোর্টস ক্যালেন্ডার পরিবর্তন করা সম্ভব নয়। ক্রীড়াবিদদেরও এভাবে অনিশ্চয়তায় রাখাটা ঠিক নয়। তার উপর ভবিষ্যতের গেমসগুলোর উপরও এর বিরূপ প্রভাব পড়বে।’

বিশ্বজুড়ে ভয়ঙ্কর করোনা মহামারীর কারণে মার্চে ২০২০ টোকিও অলিম্পিক পিছিয়ে আগামী বছর ২৩ জুলাই থেকে শুরু করার তারিখ নির্ধারণ করা হয়। একমাত্র বিশ্বযুদ্ধ ছাড়া অলিম্পিক গেমস ইতোপুর্বে কখনই বাতিল হয়ে যায়নি। যদিও জাপানের আয়োজক কমিটি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, আগামী বছর এই গেমস বাতিলের কোনো ইচ্ছাই তাদের নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *